মাত্র পাওয়া

বর্ণবাদ বিরোধী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে হাঁটু গেড়ে প্রতিবাদ জানাবে বাংলাদেশ

| ১৯ জানুয়ারি ২০২১ | ৭:৪২ অপরাহ্ণ

বর্ণবাদ বিরোধী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে হাঁটু গেড়ে প্রতিবাদ জানাবে বাংলাদেশ

মার্কিন কৃষ্ণাঙ্গ বাস্কেটবল খেলোয়ার জর্জ ফ্লয়েড পুলিশ কর্তৃক হত্যাকাণ্ডের ঘটনায় গত বছর থেকে বিশ্বজুড়ে শুরু হয়েছে বর্ণবাদ বিরোধী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। তারপরেও বর্ণবাদীরা থেমে নেই। আজ শেষ হওয়া অস্ট্রেলিয়া-ভারত সিরিজেও ভারতীয় ক্রিকেটাররা বর্ণবাদী আক্রমণের শিকার হয়েছেন। এবার বাংলাদেশের ক্রিকেটেও দেখা যাবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’। আগামীকাল থেকে শুরু হতে চলা বাংলাদেশ-উইন্ডিজ সিরিজে প্রতিবাদ জানাবেন তামিম-সাকিবরা।

ওয়েস্ট ইন্ডিজ দল নিজেদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ স্লোগান লেখা নিয়ে নামবে। ড্রেসিংরুমের সামনে থাকবে একই স্লোগান লেখা পতাকা। নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, ‘ওয়েস্ট ইন্ডিজ দলকে আপনারা দেখেছেন নিশ্চয়ই। করোনার মধ্যে তারা যত ম্যাচ খেলেছে, সেখানে তাদের পক্ষ থেকে একটা অভিব্যক্তি ছিল। বিপক্ষ দলগুলোও সেটার সঙ্গে একমত পোষণ করেছে। আমাদেরও তেমনই পরিকল্পনা রয়েছে। কাল ম্যাচে সেটা দেখা যাবে।’

মাটিতে হাঁটু গেড়ে মুষ্টিবদ্ধ হাত উপরে তুলে এই প্রতিবাদ প্রথম শুরু হয়েছিল ইংল্যান্ডে। এরপর নিউজিল্যান্ড হয়ে আসছে বাংলাদেশে। কাল সিরিজের প্রথম ওয়ানডেতে বর্ণবাদবিরোধী বার্তা দিতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রতিবাদে সামিল হবে টাইগার ক্রিকেটাররা। বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। শুধু বর্ণবাদবিরোধী আন্দোলন নয়, কাল বাংলাদেশ স্মরণ করবে ১৯৭১ সালের মুক্তিযোদ্ধা ও স্বাধীনতাযুদ্ধকে।

 

এ বিভাগের সর্বাধিক পঠিত

০৫ ফেব্রুয়ারি ২০২০

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8