মাত্র পাওয়া

বাণিজ্য মেলার পর্দা নামছে আজ

| ০৬ ফেব্রুয়ারি ২০২০ | ৫:১৪ অপরাহ্ণ

বাণিজ্য মেলার পর্দা নামছে আজ

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৫তম আসরের পর্দা নামবে আজ। এর আগে গত সোমবার সন্ধ্যায় বাণিজ্য মেলার চলতি আসরের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এবার মেলায় মোট ১৪টি ক্যাটাগরিতে ৩৮টি প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হয়েছে। মেলায় দৃষ্টিনন্দন প্যাভিলিয়ন স্থাপনের জন্য সেরা প্রিমিয়ার প্যাভিলিয়ন ক্যাটাগরিতে বিশেষ সম্মাননা পুরস্কার পেয়েছে ফার্নিচার নির্মাতা প্রতিষ্ঠান ইশো।

গতকাল মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, সকাল থেকেই মেলায় লোকজন আসতে থাকে, বিকালের দিকে টিকিট কাউন্টারে দীর্ঘ লাইন দেখা যায়। মেলার বিভিন্ন স্টল ও প্যাভিলিয়নগুলোতে নানা অফার আর মূল্যছাড়ের প্রতিযোগিতা চলছে। মাইকে ডেকে বা হাঁকডাক দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করছেন বিক্রেতারা। কোট-ব্লেজারের দাম ১ হাজারের নিচে নেমে এসেছে। ৬০০-৭০০ টাকায় দরদাম করে ব্লেজার কিনছেন ক্রেতারা। গৃহস্থালি পণ্য, নারীদের গহনা, শিশুদের খেলনা, নারী-পুরুষের পোশাক এবং খাবার-দাবারসহ সব ধরনের পণ্যে ৩০-৭০ শতাংশ মূল্যছাড় দিয়েছে স্টলগুলো।

বিক্রেতারা জানান, ‘শীতের কারণে মেলার প্রথম দুই সপ্তাহ ক্রেতা সংকট ছিল। তবে শেষদিকে এসে বেশ জমজমাট হয়েছে মেলা। দুটি সাপ্তাহিক ছুটিতে মেলা বন্ধ থাকায় লোকসানের মুখে পড়তে হয়েছিল তাদের। তবে দুই দফায় মেলার সময় বাড়ানোর ফলে সেসব লোকসান কিছুটা পুষিয়ে নিয়েছেন তারা। শেষ সময়ে অধিক লাভ নয় বরং উত্পাদন খরচেই বিক্রি করছেন অনেক পণ্য।’

মেলার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর থেকে জানা যায়, ‘মেলায় লিখিত অভিযোগ পড়েছে ৪৩টি। এর মধ্যে ৩৬টি অভিযোগ সমঝোতা করা হয়েছে। বাকি সাতটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। এছাড়াও বিভিন্ন অনিয়মের কারণে ২৮টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। সব মিলিয়ে ৩৫টি প্রতিষ্ঠানকে ১ লাখ ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

একাধিক ক্রেতা দর্শনার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘এবারের আসরের চেয়ে আগামী আসর আরো মানসম্মত চাই, আন্তর্জাতিক মানের দিকে লক্ষ্য রাখতে হবে। খাবারের দাম নির্ধারণ করা, হকারি পণ্য নিষিদ্ধ করার দাবি জানাচ্ছি।’ গত ১ জানুয়ারি শুরু হওয়া এবারের মেলায় বাংলাদেশসহ ২১টি দেশ অংশগ্রহণ করে। মেলায় মোট স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা ৪৮৩টি।

এ বিভাগের সর্বাধিক পঠিত

০৫ ফেব্রুয়ারি ২০২০

আকাইর্ভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ( রাত ১:৫৯ )
  • ২৬শে মে ২০২০ ইং
  • ২রা শাওয়াল ১৪৪১ হিজরী
  • ১২ই জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ ( গ্রীষ্মকাল )

হাসবি রাব্বি জাল্লাল্লাহ

চোখের জল ধরে রাখা অসম্ভব:– ফজলুর রহমান বাবু

Sepnil

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৭১০৩
সুস্থ
১৫০
মৃত্যু
১৬৩
সূত্র:আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৩১১০২১৯
দেশ
১৮৫
মৃত্যু
২১৬৯৮৯
সূত্র:জনস হপকিন্স ইউনিভার্সিটি
error: Content is protected !!