মাত্র পাওয়া

করোনা মোকাবিলায় কুটনৈতিক প্রচেষ্ঠায় বিশ্বের আর্থিকসংস্থা সহায়তা করেছে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

| ১৮ নভেম্বর ২০২০ | ৮:০৩ অপরাহ্ণ

করোনা মোকাবিলায় কুটনৈতিক প্রচেষ্ঠায় বিশ্বের আর্থিকসংস্থা সহায়তা করেছে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনাকালীন আমাদের সকল কুটনৈতিক প্রচেষ্ঠা অব্যাহত থাকায় উন্নয়ন সহযোগি দেশ সমুহের কাছ থেকে জরুরি আপদকালীন অর্থায়নের ব্যবস্থা করতে পেরেছি।

বুধবার (১৮ নভেম্বর) জাতীয় সংসদে সরকার দলীয় সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহের এক লিখিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

প্রধানমন্ত্রী বলেন, করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশ জাপানের কাছ থেকে আপদকালীন সহায়তা হিসেবে ২ হাজার ৭২০ কোটি টাকা আর্থিক সহায়তা পাচ্ছে। এছাড়া কোভিট প্রতিরোধের জন্য এশিয় ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ৬০০ মিলিয়ন মার্কিন ডলার, করোনা ভাইরাস টিকা ও চিকিৎসা সামগ্রি সংগ্রহের জন্য এডিবি আরো ৩০ লাখ মার্কিন ডলার সহায়তা দিচ্ছে। করোনাকালীন কর্মসংস্থানের জন্য বিশ্বব্যাংক ১০৫ কোটি মার্কিন ডলার দিয়েছে।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে তৈরি পোষাক খাতের জন্য ১১০ মিলিয়ন ইউরো সহায়তা পেয়েছি। জার্মানী ও ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে তৈরি পোষাক ও চামড়া শিল্পের জন্য ১১৩ মিলিয়ন ইউরো সহায়তা হিসেবে দেবার প্রতিশ্রুতি দিয়েছে। এছাড়া এশিয়ান ইনফ্রাকট্রাকচার এ- ইনভেস্টমেন্ট ব্যাংক আমাদের জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে।

এ বিভাগের সর্বাধিক পঠিত

স্বাগতম – বিরাজমান ডট কম

০৫ ফেব্রুয়ারি ২০২০