মাত্র পাওয়া

আফগানিস্তান এবং ইরাক থেকে সেনা প্রত্যাহার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

| ১৮ নভেম্বর ২০২০ | ৯:২৫ পূর্বাহ্ণ

আফগানিস্তান এবং ইরাক থেকে সেনা প্রত্যাহার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

আফগানিস্তান এবং ইরাক থেকে সম্প্রতি সেনা প্রত্যাহার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা দফতর এ বিষয়টি নিশ্চিত করেছে। তবে ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তে সতর্কবার্তা জারি করছে শীর্ষ রিপাবলিকানরা।

মার্কিন প্রতিরক্ষা দফতর নিশ্চিত করেছে যে, তারা ইরাক এবং আফগানিস্তান থেকে ২ হাজার ৫শ’র বেশি সেনা সরিয়ে নেবে। অনেক আগে থেকেই নিজের দেশের সেনাদের ফিরিয়ে আনার কথা বলে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প। অন্য দেশে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের বিষয়ে বরাবরই সমালোচনা করে আসছেন তিনি।

এদিকে রিপাবলিকান নেতা মিচ ম্যাক কনেল সব সময় ট্রাম্পকে সমর্থন করে আসলেও সেনা প্রত্যাহারের বিষয়ে তিনি একমত না। এই সিদ্ধান্তকে ‘ভুল’ বলছেন তিনি। একই সঙ্গে হোয়াইট হাউস ছাড়ার আগে প্রতিরক্ষা ও পররাষ্ট্র নীতিতে আমূল পরিবর্তন এনে কোনো নীতি গ্রহণের বিষয়েও বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করেছেন ম্যাক কনেল।

আফগানিস্তানে বর্তমানে ৪ হাজার ৫শ হাজার সৈন্য রয়েছে। আগামী জানুয়ারির মাঝামাঝিতে এই সংখ্যা কমিয়ে ২ হাজার ৫শ করা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা। অপরদিকে, ইরাকে বর্তমানে সেনা রয়েছে ২ হাজার ৫০০। এ থেকে সেনা কমিয়ে ২ হাজারে আনা হবে।

এই ঘোষণার অল্প সময়ের মধ্যেই বাগদাদের গ্রিন জোনে কয়েকটি রকেট নিক্ষেপ করা হয়েছিল এবং মার্কিন দূতাবাসের কাছে তা ভূপাতিত করা হয়েছে। গত মাসে ইরাকি মিলিশিয়ারা দূতাবাসে হামলা বন্ধ করতে  রাজি হওয়ার পরে এটি প্রথম হামলা চালানো হয়। তবে একে কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

এ বিভাগের সর্বাধিক পঠিত

০৫ ফেব্রুয়ারি ২০২০