মাত্র পাওয়া

ভারত-চীন সীমান্ত বিষয়ে যুক্তরাষ্ট্র টু প্লাস টু সংলাপ আলোচনা করবে

| ২৪ অক্টোবর ২০২০ | ৪:২৪ অপরাহ্ণ

ভারত-চীন সীমান্ত বিষয়ে যুক্তরাষ্ট্র টু প্লাস টু সংলাপ আলোচনা করবে

প্রকৃত নিয়ন্ত্রণের রেখা নিয়ে সংঘাতপূর্ণ পরিস্থিতিতে ভারত-চীন সীমান্ত অবস্থার কিছু বিষয়ে যুক্তরাষ্ট্র টু প্লাস টু সংলাপে আলোচনা করবে বলে দেশটির স্টেট ডিপার্টমেন্টের এক কর্মকর্তা জানিয়েছেন।

সম্প্রতি মার্কিন প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিট্যান্ট সেক্রেটারি ডিন থম্পসন বলেন, ভারত-চীন সীমান্ত পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র।

ভারত-যুক্তরাষ্ট্র টু প্লাস টু সংলাপ নিয়ে দেশটির সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘আমি মনে করি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পরিস্থিতির কিছু বিষয় নিয়ে সম্ভবত আলোচনা করা হবে, আমরা পরিস্থিতিটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। আমি মনে করি উভয় পক্ষই উত্তেজনা প্রশমনের ইচ্ছা প্রকাশ করছে।’

ডিন থম্পসন আরও বলেন, ‘অনেক আলোচনা চূড়ান্ত করার প্রক্রিয়ায়। বেসিক এক্সচেঞ্জ অ্যান্ড কোঅপারেশন অ্যাগ্রিমেন্ট (বিইসিএ) এবং অন্যান্য চুক্তিগুলো নিয়েও কাজ চলছে। এখনই কোনোকিছুর প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে না, আমরা মাইকেল পম্পেও এবং মার্ক এস্পারের ভারত সফরে অনেকগুলো বিষয়ের ওপর দৃষ্টিপাতের প্রত্যাশা করি।’

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্কের গতি ও সুযোগ ত্বরান্বিত হচ্ছে। ভারতের সঙ্গে আমাদের সম্পর্কের দিকে তাকালে বলব, প্রকৃতপক্ষে, যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক জোরদার করার জন্য আমাদের অসামান্য সুযোগ রয়েছে, যা আঞ্চলিক ও বৈশ্বিক- উভয়ক্ষেত্রেই সুরক্ষা ও স্থিতিশীলতার জন্য গুরুত্বপূর্ণ।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এই কর্মকর্তা আরও বলেন, ‘টু প্লাস টু ফরম্যাটটি আমাদের নিকটতম বন্ধুরাষ্ট্র ও অংশীদারদের জন্য সংরক্ষিত এবং এটা আমাদের এই বিশ্বাসকে প্রতিফলিত করে যে, যখন আমরা একসঙ্গে কাজ করি তখন যুক্তরাষ্ট্র ও ভারত আরও শক্তিশালী, আরও সুরক্ষিত এবং আরও সমৃদ্ধ হয়। সংলাপে বিশ্ব-সহযোগিতা, মহামারি প্রতিক্রিয়া এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চ্যালেঞ্জের দিকে মনোনিবেশ করা হবে।

উল্লেখ্য, আগামী ২৫ থেকে ৩০ অক্টোবর ইউএস সেক্রেটারি মাইক পম্পেও’র এশিয়ার ভারত, কলম্বো, মালে ও জাকার্তা সফরকে সামনে রেখে এই ভাষ্য দিল যুক্তরাষ্ট্র।

এ বিভাগের সর্বাধিক পঠিত

০৫ ফেব্রুয়ারি ২০২০