মাত্র পাওয়া

চেক প্রত্যাখ্যান হলেই চেকদাতাকে শাস্তি দেওয়া যাবে না : সুপ্রিম কোর্ট

| ১৭ সেপ্টেম্বর ২০২০ | ১২:২৮ অপরাহ্ণ

চেক প্রত্যাখ্যান হলেই চেকদাতাকে শাস্তি দেওয়া যাবে না : সুপ্রিম কোর্ট

চেক প্রত্যাখ্যান হলেই চেকদাতাকে শাস্তি দেওয়া যাবে না। চেক প্রত্যাখ্যানের জন্য মামলাকারীকেই আদালতে প্রমাণ করতে হবে যে তিনি সত্যিকারের পাওনাদার। চেক পাওয়ার বৈধ কারণও প্রমাণ করতে হবে। জাতীয় সংসদের সাবেক স্পিকার হুমায়ুন রশিদ চৌধুরীর ভাতিজা ইমরান রশিদ চৌধুরীর বিরুদ্ধে সাড়ে চার কোটি টাকার চেক প্রত্যাখ্যান সংক্রান্ত এক মামলায় দেশের সর্বোচ্চ আদালত আপিল বিভাগ এই রায় দিয়েছেন।

আদালত বলেছেন, যদি কোনো চুক্তির ভিত্তিতে চেক ইস্যু করা হয়ে থাকে, আর সেই চুক্তি যদি পূরণ না হয় তবে চেকদাতার কোনো দায়বদ্ধতা নেই। অথবা ওই চেকের ভিত্তিতে পাওনা চেয়ে কোনো অভিযোগ করা যাবে না।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ গত ১৮ ফেব্রুয়ারি এই মামলার রায় দিয়েছিলেন, গতকাল বুধবার যার পূর্ণাঙ্গ কপি সুপ্রিম কোর্টের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

আবুল কাহের শাহিন নামের এক ব্যক্তির করা আবেদন খারিজ করে এই রায় দেন দেশের সর্বোচ্চ আদালত। আবেদনকারীর পক্ষে মামলা পরিচালনা করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মুনসুরুল হক চৌধুরী। অন্য পক্ষে ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ।

অ্যাডভোকেট মুনসুরুল হক চৌধুরী  বলেন, আপিল বিভাগ যে রায় দিয়েছেন, তাতে এখন শুধু চেক প্রত্যাখ্যান হলেই শাস্তি দেওয়া যাবে না। চেক প্রত্যাখ্যানের মামলাকারীকেই আদালতে প্রমাণ করতে হবে যে তিনি সত্যিকারের পাওনাদার। চেক দেওয়ার বৈধ কারণ প্রমাণ করতে না পারলে চেকদাতাকে শাস্তি দেওয়া যাবে না।

 

এ বিভাগের সর্বাধিক পঠিত

০৫ ফেব্রুয়ারি ২০২০