মাত্র পাওয়া

পুঁজিবাজারে বিদেশিদের বিনিয়োগের সুযোগ বাড়াল বাংলাদেশ ব্যাংক

| ২১ আগস্ট ২০২০ | ১১:০০ পূর্বাহ্ণ

পুঁজিবাজারে বিদেশিদের বিনিয়োগের সুযোগ বাড়াল বাংলাদেশ ব্যাংক

পুঁজিবাজারে বিদেশিদের বিনিয়োগের সুযোগ বাড়াল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে বেমেয়াদি মিউচুয়াল ফান্ডে (ওপেন অ্যান্ড মিউচুয়াল ফান্ড) বিনিয়োগ করতে পারবে প্রবাসী বাংলাদেশি ও বিদেশিরা। দেশের ব্যাংকে পরিচালিত নন-রেসিডেন্ট ইনভেস্টর টাকা অ্যাকাউন্টের (নিটা) মাধ্যমে এই ফান্ড কেনা যাবে। গতকাল বৃহস্পতিবার এসংক্রান্ত সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। তবে এর জন্য বেশ কিছু শর্ত পরিপালন করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়, বিএসইসি কর্তৃক অনুমোদিত যেকোনো ফান্ড কিনতে পারবেন বিদেশি ও প্রবাসীরা। তবে ফান্ড কেনার ১৪ দিনের মধ্যে কেন্দ ীয় ব্যাংককে জানাতে হবে। ওই ফান্ডের লভ্যাংশ কর প্রদানের পর সংশ্লিষ্ট টাকা অ্যাকাউন্টে পাঠানো যাবে। এ ছাড়া বাংলাদেশিদের কাছে সহজে মালিকানা বিক্রি করতে পারবেন প্রবাসী ও বিদেশিরা। বিক্রির পর কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে। এসব কার্যক্রমের যাবতীয় নিয়ম-নীতি পরিপালনের বিষয়টি নিশ্চিত করবে সংশ্লিষ্ট ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, পুঁজিবাজার চাঙ্গা করতে নানা পদক্ষেপ গ্রহণ করছে দেশের পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বাজারে বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে নীতি সংশোধনের জন্য কেন্দ্রীয় ব্যাংকের চিঠি পাঠায় বিএসইসি। ওই চিঠিতে প্রবাসী ও বিদেশিদের বেমেয়াদি মিউচুয়াল ফান্ড কেনার সুযোগ দেওয়ার জন্য বলা হয়। ওই চিঠির পরিপ্রেক্ষিতে এই সুযোগ দিল কেন্দ্রীয় ব্যাংক।

 

এ বিভাগের সর্বাধিক পঠিত

০৫ ফেব্রুয়ারি ২০২০

বাণিজ্য মেলার পর্দা নামছে আজ

০৬ ফেব্রুয়ারি ২০২০

error: Content is protected !!