মাত্র পাওয়া

চীনের পরিবর্তে ইউরোপ এখন করোনাভাইরাস মহামারির কেন্দ্রস্থল : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

| ১৪ মার্চ ২০২০ | ৬:৩৯ অপরাহ্ণ

চীনের পরিবর্তে ইউরোপ এখন করোনাভাইরাস মহামারির কেন্দ্রস্থল : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম গেব্রেইসাস গতকাল জিনিভিায় সংবাদদাতাদের জানিয়েছেন যে চীনে এই মহামারির সর্বোচ্চ সময়ে যতগুলো আক্রান্তের খবর পাওয়া গিয়েছিল, ইউরোপে তার চেয়ে বেশি লোক আক্রান্ত হবার খবর পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে চীনের পরিবর্তে ইউরোপ এখন করোনাভাইরাস মহামারির কেন্দ্রস্থল হয়ে দাঁড়িয়েছে।

ইটালি গতকাল জানিয়েছে যে এর আগের ২৪ ঘন্টায় করোনাভাইরাসে সংক্রমিতদের সংখ্যা আড়াই হাজারেরও বেশি বৃদ্ধি পায় এবং এর ফলে সে দেশে ঐ সংক্রামক ব্যাধিতে মোট আক্রান্তের সংখ্যা ১৭,৬৬০ জন। ইটালিতে করোনাভাইরাসে মৃতের সংখ্যা এখন দাঁড়িয়েছে ১,২৬৬ তে।

গতকাল শুক্রবার স্পেন ও জার্মানিতে এই নতুন করে আক্রান্তের এবং এতে প্রাণহানির সংখ্যা ও বৃদ্ধি পেয়েছে। আর প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করেছেন। ট্রাম্প হোয়াইট হাউজের সামনে দেয়া এক সংবাদ সম্মেলনে বলেন যে এই পদক্ষেপের কারণে ফেডারেল সরকার তার পূর্ণাঙ্গ ক্ষমতা ব্যবহার করতে পারবে এবং এই দূর্যোগ মোকাবিলার জন্যে বিভিন্ন রাজ্য ও শহরগুলো পাঁচ হাজার কোটি ডলার সহায়তা পাবে।

ট্রাম্প আরও বলেন যে যুক্তরাষ্ট্র সরকার এই ভাইরাস পরীক্ষার ক্ষমতা তরান্বিত করার জন্য ব্যক্তিমালিকানাধীন খাতের সঙ্গে অংশীদারিত্ব করছে যার মধ্যে রয়েছে গাড়িত বসেই রোগ পরীক্ষা করার ক্ষেত্র স্থাপন। করোনাভাইরাসের পরীক্ষার ব্যবস্থা ধীর গতিতে চালু করার জন্য যুক্তরাষ্ট্র এরই মধ্যে সমালোচিত হয়েছে।

প্রেসিডেন্ট আরও ঘোষণা করেন যে তাঁর প্রশাসন শিক্ষার্থীদের নেয়া ঋণের সুদের হার মওকুফ করছে, জরুরি ভিত্তিতে জ্বালানি তেলের মওজুদ বাড়াচ্ছে এবং এমন একটি ওয়েবসাইট তৈরির ব্যাপারে গুগল ‘এর সঙ্গে কাজ করছে যাতে লোকজন বুঝতে পারে কখন এবং কোথায় করোনাভাইরাসের ব্যাপারে পরীক্ষারা যায়।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8