মাত্র পাওয়া

মাসব্যাপী শোক দিবসের বিভিন্ন কর্মসূচি আওয়ামী লীগের

| ৩১ জুলাই ২০২০ | ৩:০৬ অপরাহ্ণ

মাসব্যাপী শোক দিবসের বিভিন্ন কর্মসূচি আওয়ামী লীগের

যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা, ভালোবাসা ও ভাবগম্ভীর আর বেদনাবিধূর পরিবেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষে শোকাবহ আগস্ট পালন করবে আওয়ামী লীগ। করোনা মহামারীর সংক্রমণ রোধে যথাযথ স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে মাসব্যাপী শোক দিবসের বিভিন্ন কর্মসূচি পালনের জন্য সর্বস্তরের নেতাকর্মী, সমর্থক এবং সহযোগী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনসমূহের প্রতি আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ।

শোকের মাসে আওয়ামী লীগের কর্মসূচিগুলো হলো- আজ রাত ১২ টা ০১ মিনিটে (১ আগস্টের প্রথম প্রহরে) ধানমন্ডি ৩২ নম্বর সড়কে আলোর মিছিল করবে স্বেচ্ছাসেবক লীগ এবং মোমবাতি প্রজ্জ্বলন করবে ছাত্রলীগ। আগামীকাল শনিবার বিকাল ৩টায় বঙ্গবন্ধু প্রাঙ্গনে কৃষক লীগের রক্তদান ও প্লাজমা সংগ্রহ কর্মসূচি এবং মাসব্যাপী সারাদেশে বৃক্ষ রোপন কর্মসূচি শুরু। পবিত্র ঈদুল আযহার নামাজের পর ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে জাতির পিতাসহ ১৫ আগস্টে নিহতদের শহীদদের আত্মার শান্তি কামনা করে দোয়া। ৫ আগস্ট শেখ কামালের জন্মদিন উপলক্ষে ধানমন্ডি আবহানী ক্লাব প্রাঙ্গণে শ্রদ্ধার্ঘ্য অপর্ণ, মিলাদ ও দোয়া মাহফিল। ৫ আগস্ট থেকে ৮ আগস্ট এতিম ও দুঃস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ।

ফজিলাতুন্নেসা মুজিবের জন্মদিন উপলক্ষে ৬ আগস্ট ভার্চুয়াল আলোচনা সভা করবে মহিলা লীগ। ৮ আগস্ট ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনে বনানী কবরস্থানে শ্রদ্ধার্ঘ্য অপর্ণ, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল। ওইদিন সন্ধ্যায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মোমবাতি প্রজ্জলন করবে যুব মহিলা লীগ এবং পরদিন ১৯ বঙ্গবন্ধু এভিনিউয়ে আলোচনা সভা মৎস্যজীবী লীগ। ১১ আগস্ট স্বেচ্ছাসবেক লীগগের আলোচনা সভা। ১৩ আগস্ট বঙ্গবন্ধু জাদুঘর প্রাঙ্গণে স্বেচ্ছাসেবক লীগের ৩ দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শুরু। ১৪ আগস্ট বনানী কবরস্থান মসজিদে কোরআন খতম ও দোয়া মাহফিলের আয়োজন করেছে যুব লীগ।

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সূর্য উদয় ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সংগঠনের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। সকাল ৯টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ। (রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অংশ নেয়ায় সময়সূচি সমন্বয় করে নিতে হবে)। সকাল ১০টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল। টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। বাদ জোহর দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল। সুবিধামতো সময়ে মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে বিশেষ প্রার্থনা। দুপুরে অস্বচ্ছল, এতিম ও দুঃস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ।

বাদ আছর মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিল। ১৭ আগস্ট সিরিজ বোমা হামলাকারীদের বিচারের দাবীতে স্বেচ্ছাসবেক লীগের মানববন্ধন এবং ছাত্রলীগের কালো পতাকা উত্তোলন ও ১ মিনিট নিরবতা পালন। ১৮ আগস্ট শোক দিবস উপলক্ষ্যে মহিলা আওয়ামী লীগের ভার্চুয়াল সভা। ২০ আগস্ট যুব মহিলা লীগের আলোচনা সভা এবং যুব লীগের দোয়া মাহফিল ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণ। ২১ আগস্ট ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে গ্রেনেড হামলা দিবসের কর্মসূচি পালন। ২২ আগস্ট তাঁতী লীগ, মহিলা লীগ, ছাত্রলীগের ভার্চুয়াল আলোচনা সভা। ২৪ আগস্ট আইভী রহমানের স্মরণে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিল।

২৫ আগস্ট যুব লীগের শোক দিবসের আলোচনা সভা। ২৬ আগস্ট শ্রমিক লীগের আলোচনা সভা। ২৯ আগস্ট ১৫ আগস্ট ও ২১ আগস্টের পলাতক আসামিদের দেশে ফেরত এনে বিচারের রায় কার্যকর করার দাবিতে মহিলা শ্রমিক লীগের মানববন্ধন। ৩০ আগস্ট ঢাকা মহানগর আওয়ামী লীগের শোক দিবসের আলোচনা সভা। ৩১ আগস্ট কৃষক লীগের আলোচনা সভা এবং ছাত্রলীগ আলোচনা সভা ও মাতৃভূমির মোড়ক উন্মোচন। ভাবগম্ভীর পরিবেশে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে শোকের মাসের কর্মসূচি পালনের জন্য নেতাকর্মীসহ দেশবাসীকে আহ্বান জানিয়েছেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এ বিভাগের সর্বাধিক পঠিত

স্বাগতম – বিরাজমান ডট কম

০৫ ফেব্রুয়ারি ২০২০

আকাইর্ভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (রাত ১০:৪০)
  • ১৩ই আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ
  • ২৩শে জিলহজ ১৪৪১ হিজরি
  • ২৯শে শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ (বর্ষাকাল)

হাসবি রাব্বি জাল্লাল্লাহ

চোখের জল ধরে রাখা অসম্ভব:– ফজলুর রহমান বাবু

error: Content is protected !!