মাত্র পাওয়া

সৌদি আরবে প্রথম বাংলাদেশি করোনা রোগী সনাক্ত

| ১৪ মার্চ ২০২০ | ৩:৫৭ অপরাহ্ণ

সৌদি আরবে প্রথম বাংলাদেশি করোনা রোগী সনাক্ত

শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। তালিকা থেকে বাদ যায়নি সৌদি আরবও। কয়েক লাখ প্রবাসী বাংলাদেশি আবস্থান করলেও এতদিন দেশটিতে কোন বাংলাদেশির আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। আজ শনিবার (১৪ মার্চ) দেশটিতে প্রথমবারের মতো এক বাংলাদেশির করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর দিয়েছে আরব নিউজ।

আক্রান্তের নাম-ঠিকানা গোপন রেখে এ তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এক বিবৃতিতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, মারাত্মক ছোঁয়াচে এই ভাইরাসে নতুন করে দেশটিতে একজন বাংলাদেশিসহ মোট ২৪ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৮৬ জন। আক্রান্তদের সবাইকে বর্তমানে কোয়ারেন্টাইনে নিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে দেশটি। ঝুঁকিতে থাকা এলাকা ও নাগরিকদের কড়া নজরদারিতে রাখা হয়েছে।

এরইমধ্যে প্রাণঘাতী করোনাভাইরাস বিস্তার রোধে সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। আগামী দুই সপ্তাহ পর্যন্ত এই স্থগিতাদেশ বহাল থাকবে। কার্যকর করা হবে রোববার বেলা ১১টা থেকে।

আরব নিউজের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সম্প্রতি ইরান, তুরস্ক এবং বাহারাইন থেকে প্রবেশ করা সৌদি নাগরিকদের কয়েকজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। এরপরই সৌদি আরবে ভাইরাসটি ছড়িয়ে পড়ে।

প্রসঙ্গত, চীনের উহানে উৎপত্তি হয়ে করোনাভাইরাস এখন মহামারীতে রূপ নিয়েছে। এখন পর্যন্ত বিশ্বের ১৩০টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। এতে আক্রান্তের সংখ্যা এক লাখ ৪২ হাজার ৭৮৩ জন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মৃতের সংখ্যা ৫ হাজার ৩৭৪ জন ছাড়িয়েছে। তবে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭০ হাজার ৯২০ জন।

এ বিভাগের সর্বাধিক পঠিত

০৫ ফেব্রুয়ারি ২০২০