মাত্র পাওয়া

ভারত আধিপত্যের বিরোধীতায় গিলানিকে পুরস্কার দিচ্ছে পাকিস্তান

| ২৮ জুলাই ২০২০ | ৬:০৬ অপরাহ্ণ

ভারত আধিপত্যের বিরোধীতায় গিলানিকে পুরস্কার দিচ্ছে পাকিস্তান

কাশ্মীরে ভারতীয় আধিপত্যের বিরুদ্ধে সোচ্চার পাকিস্তানপন্থী নেতা হুরিয়ত সম্মেলনের প্রাক্তন প্রধান সৈয়দ আলি শাহ গিলানিকে সর্বোচ্চ অসামরিক পুরষ্কার নিশান-ই-পাকিস্তান সম্মান দিতে যাচ্ছে দেশটি। মঙ্গলবার পাক সংসদে এমনই এক প্রস্তাব পাস করা হয়েছে। তার নামে একটি বিশ্ববিদ্যালয়ের নামকরণও করা হতে পারে বলে জানা গেছে। কাশ্মীরে তার সংগ্রামের কাহিনী পাকিস্তানের শিক্ষা পাঠ্যক্রমেও অন্তর্ভুক্ত করা হবে।

ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনে জানা গেছে, আগামী ৫ আগস্ট পাকিস্তান সরকার এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে পারে। কারণ, গত বছর এই দিনেই ভারত সরকার সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেছিল। যার ফলে বিশেষ মর্যাদা হারিয়েছিল জম্মু ও কাশ্মীর। এই রাজ্যকে ভাগ করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়েছিল। এই বছর তার একবছর পূর্তির দিনটিকে কালা দিবস হিসাবে পালন করবে পাকিস্তান এমনটাই জানা গেছে। তারই অংশ হিসাবে গিলানিকে সম্মান জানানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দীর্ঘ কয়েক দশক ধরে কাশ্মীর উপত্যকায় পাকিস্তান-পন্থী প্রচার চালানোর জন্যই পরিচিত ছিলেন গিলানি। চলতি মাসের গোড়াতেই তিনি হুরিয়ত কনফারেন্স এর প্রধানের পদ থেকে পদত্যাগ করেছেন। কাশ্মীরের ওপর ভারতের আধিপত্যের বিরুদ্ধে সোচ্চার থাকায় তাকেই জম্মু ও কাশ্মীরের মসিহা হিসাবে তুলে ধরতে চাচ্ছে পাকিস্তান সরকার।

জানা গেছে, এদিন পাক সংসদে জামাত-এ-ইসলামি দলের সেনেটর মোস্তাক আহমদ গিলানিকে নিশান-ই-পাকিস্তান সম্মান দেওয়ার প্রস্তাব রাখেন। পাক সেনেটে ধ্বনিভোটের মাধ্যমে সর্বসম্মতিক্রমে প্রস্তাবটি পাস হয়। প্রস্তাবে বলা হয়েছে জম্মু ও কাশ্মীরের ‘স্ব-শাসন’এর সংগ্রামে, সৈয়দ আলি শাহ গিলানি ‘নিঃস্বার্থ ও নিরলসভাবে লড়াই ও ত্যাগ’ করেছেন।

এ বিভাগের সর্বাধিক পঠিত

আকাইর্ভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (দুপুর ১:৫৫)
  • ১৩ই আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ
  • ২৩শে জিলহজ ১৪৪১ হিজরি
  • ২৯শে শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ (বর্ষাকাল)

হাসবি রাব্বি জাল্লাল্লাহ

চোখের জল ধরে রাখা অসম্ভব:– ফজলুর রহমান বাবু

error: Content is protected !!