মাত্র পাওয়া

করোনাভাইরাস এর প্রতিষেধক অবমুক্ত হতে চলেছে

| ০৯ মার্চ ২০২০ | ৬:৫৯ অপরাহ্ণ

করোনাভাইরাস  এর প্রতিষেধক অবমুক্ত হতে চলেছে

করোনাভাইরাস এর প্রতিষেধক অবমুক্ত হতে চলেছে। বিশ্বজুড়ে বিজ্ঞানীরা দিন-রাত পরিশ্রম করে এই প্রতিষেধক তৈরি করছেন। ২০২০ সালের এপ্রিলে এর ব্যবহার শুরুর কথা রয়েছে।

নভেল করোনাভাইরাসের গবেষণায় সামনের সারিতে থাকা চীন দাবি করেছে যে, এই প্রতিষেধক ‘জরুরি ব্যবহারের জন্য’ এপিলের মধ্যেই অবমুক্ত করা হবে। এ বিষয়ে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন কেন্দ্রের পরিচালক ঝেং ঝংওয়ে বলেন, ‘আমাদের অনুমান অনুসারে, এপ্রিল মাসে কিছু ভ্যাকসিন ক্লিনিকাল গবেষণায় প্রবেশ করবে বা জরুরি পরিস্থিতিতে ব্যবহার করা শুরু হবে।’ ন্যাশনাল মেডিকেল প্রোডাক্ট অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে যে, ভ্যাকসিনগুলোর সুরক্ষার মান নিশ্চিত করতে ১২ থেকে ১৮ মাস সময় লাগবে। তবে এপ্রিলেই ক্লিনিক্যাল এবং জরুরি গবেষণার কাজে ব্যবহারের জন্য কিছু ভ্যাকসিন চলে আসবে।

চীনা বিজ্ঞানীরা কোভিড-১৯ ভাইরাসটির জেনেটিক সিকোয়েন্স ওপেন সোর্স প্ল্যাটফর্মের মাধ্যমে জনগণের সাথে ভাগ করার পরে এই ভ্যাকসিনগুলি তৈরি করা সম্ভব হয়েছিল। এটি বিশ্বব্যাপী হাজার হাজার বিশেষজ্ঞকে দ্রুত ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের উপায়গুলি খুঁজে বের করার জন্য উৎসাহিত করেছিল। এর ফলে বিশ্বজুড়ে বিজ্ঞানীরা প্রথমবারের মতো এই রোগের প্রকোপের সমাধানের জন্য একত্র হয়ে কাজ করলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস-ভিত্তিক বায়োটেকনোলজি সংস্থা মডার্না মার্চ মাসে মানব পরীক্ষা শুরু করার জন্য চীনে তাদের তৈরি ভ্যাকসিনটি পাঠিয়েছিল। ভ্যাকসিনগুলো চীনের জাতীয় অ্যালার্জি এবং সংক্রামক রোগ ইনস্টিটিউটে প্রেরণ করা হয়েছিল।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8