মাত্র পাওয়া

নরেন্দ্র মোদিসহ আমন্ত্রিত বিদেশি অতিথিরা আসছেন না মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানে

| ০৮ মার্চ ২০২০ | ৭:৩০ অপরাহ্ণ

নরেন্দ্র মোদিসহ আমন্ত্রিত বিদেশি অতিথিরা আসছেন না মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানে

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ আমন্ত্রিত বিদেশি অতিথিরা আসছেন না মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানে। বিশ্বব্যাপি করোনাভাইরাসের কারণে আপাতত স্থগিত করা হয়েছে মুজিববর্ষের প্যারেডগ্রাউন্ডের মূল উদ্বোধনী অনুষ্ঠান। জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে জনসমাগম এড়িয়ে ঘরোয়াভাবে উদ্বোধন করা হবে মুজিববর্ষের অনুষ্ঠান। আজ মুজিববর্ষ উদযাপন বাস্তাবায়ন জাতীয় কমিটির বৈঠকে অনুষ্ঠানসূচি পুনর্বিন্যাস করে ঘোষণা করা হবে। 

মুজিববর্ষের অনুষ্ঠানে আমন্ত্রিত বিশ্বনেতাদের মধ্যে উপস্থিত থাকার কথা ছিল- ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল, ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জি, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ভুটানের রাজা জিগমে নামগিয়েল ওয়াংচুক প্রমুখ।

গতকাল গণভবনে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সঙ্গে বৈঠক শেষে মুজিববর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির আহবায়ক কামাল আবদুল নাসের চৌধুরী এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিটিউসে রাত সাড়ে দশটায় এ সাংবাদিক সম্মেলন করা হয়। গতকাল বাংলাদেশে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠান কিভাবে আয়োজন করা যেতে পারে তাই নিয়ে এ প্রধানমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ও বাস্তবায়ন কমিটির আহবায়কের বৈঠক হয়।


কামাল আবদুল নাসের বলেন, করোনাভাইরাসের কারণে জনসমাগম এড়িয়ে মুজিববর্ষের অনুষ্ঠান পুনর্বিন্যাস করা হয়েছে। প্যারেডগ্রাউন্ডের মূল অনুষ্ঠান পরবর্তী সময়ে কবে হবে তা আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠান স্থগিত করা হয়নি, পরবর্তীতে করা হবে। যেহেতু এই অনুষ্ঠান আপাতত হচ্ছে না তাই আমন্ত্রিত বিদেশি অতিথিরাও আসছেন না। পরবর্তীতে যখন অনুষ্ঠান হবে তখন তারা আসবেন আশা করি।

তবে ১৭ মার্চ জনসমাগম এড়িয়ে উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হবে। স্বাভাবিক যে কর্মসূচিগুলো ছিল তা পালন করা হবে। সারাবছর নানা আয়োজনের মাধ্যমে বঙ্গবন্ধুকে শ্রদ্ধার সাথে স্মরণ করা হবে। এর আগে গণভবনে প্রধানমন্ত্রীর সাথে বৈঠক শেষে পররাষ্ট্রমী ড. একে আবদুল মোমেন বলেন, সার্বিক বিশ্ব পরিস্থিতির বিবেচনায় জনস্বাস্থ্যের স্বার্থে অনুষ্ঠানসমূহ পুনর্বিন্যাস করা হয়েছে। ব্যাপক জনসমাগম এড়িয়ে বছরব্যাপি মুজিববর্ষের অনুষ্ঠানমালা চলবে।
তিনি বলেন, আজ মুজিববর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির বৈঠকে অনুষ্ঠানসূচি পুনর্বিন্যাস করা হবে। ১৭ মার্চের অনুষ্ঠান কোথায় করা হবে তা জানানো হবে।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8