মাত্র পাওয়া

ঈদ মোবারক , সোমবার বাংলাদেশে ঈদুল ফিতর পালিত হবে

| ২৪ মে ২০২০ | ১১:৪৬ অপরাহ্ণ

ঈদ মোবারক , সোমবার বাংলাদেশে ঈদুল ফিতর পালিত হবে

ঈদ মোবারক। আজ আকাশে শাওয়াল মাসের নতুন চাঁদ দেখা গেছে। সোমবার বাংলাদেশে ঈদুল ফিতর পালিত হবে। অবশ্য গতকাল চাঁদ দেখা না যাওয়ায় ঈদ যে সোমবার হবে তা নিশ্চিত হয়ে গিয়েছিল।

মাসব্যাপী সিয়াম সাধনা শেষে প্রতিবছরই উদযাপিত হয় এই ঈদ উৎসব। এ উপলক্ষে সাধারণত তিন দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়। ছুটিতে স্বজনদের সাথে ঈদ করার জন্য কয়েক দিন ধরেই নাড়ির টানে গ্রামে ছুটে যায় লাখ লাখ মানুষ।

রাজধানী ঢাকা অনেকটাই ফাঁকা হয়ে যায়। কিন্তু এবার ব্যতিক্রম। কারোনা পরিস্থিতির কারণে আগে থেকেই সাধারণ ছুটি চলছে। গণপরিবহন বন্ধ। ব্যক্তিগত গাড়িতে কিছু সংখ্যক মানুষ গ্রামের বাড়িমুখো হলেও অধিকাংশ মানুষই এবার যেতে পারছে না। করোনা সংক্রমণের আশঙ্কায় সামাজিক দূরত্ব বজায় রাখছে।

নিজ বাসাবাড়িতে অবস্থান করছে। সরকারও ঈদগাহ ও খোলা জায়গার পরিবর্তে নিকটবর্তী মসজিদে দূরত্ব বজায় রেখে ঈদের নামাজ পড়ার অনুমতি দিয়েছে। ফলে স্মরণকালের মধে এই প্রথম দেশের মানুষ জরুরি পরিস্থিতি মোকাবেলার মধ্যেই অনুষ্ঠান-আয়োজন ছাড়াই ঈদ উদযাপন করতে যাচ্ছে।

ঈদ মানে আনন্দ। ঈদ মানে খুশি। ফিতরের এক অর্থ ভঙ্গ করা। ঈদুল ফিতরের অর্থ রোজার সমাপ্তি ঘটানোর আনন্দ। অর্থাৎ দীর্ঘ এক মাস সিয়াম সাধনা, তারাবির নামাজ, জাকাত-ফিতরা আদায়ের পর মুসলিম উম্মাহ রোজা ভঙ্গ করে মহান আল্লাহ তায়ালার বিশেষ নিয়ামতের শুকরিয়াস্বরূপ যে আনন্দ-উৎসবে মেতে ওঠে তাই ঈদুল ফিতর। এই আনন্দ কর্মশেষে সাফল্যের আনন্দ।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8