মাত্র পাওয়া

বাংলাদেশকে ৩,১০০ কোটি টাকা সহায়তা দেবে ইউরোপীয় ইউনিয়ন

| ২১ মে ২০২০ | ২:০৫ অপরাহ্ণ

বাংলাদেশকে ৩,১০০ কোটি টাকা সহায়তা দেবে ইউরোপীয় ইউনিয়ন

করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশকে তিন হাজার ১০০ কোটি টাকা (৩৩ কোটি ৪০ লাখ ইউরো) সহায়তা দেবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

এই সহায়তা খাদ্য নিরাপত্তা, বেসরকারি খাত উন্নয়নসহ অন্যান্য সহযোগিতায় দেওয়া হচ্ছে। গতকাল বুধবার (২০ মে) ইইউ দূতাবাস থেকে পাঠানো এক  বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ইইউ সদস্য রাষ্ট্র এবং ইউরোপীয় আর্থিক প্রতিষ্ঠানগুলো মিলে গঠন করেছে ‘টিম ইউরোপ’। এর মাধ্যমে সারা বিশ্বের জন্য কভিড-১৯ প্রতিরোধে তাঁরা দুই হাজার কোটি ইউরো বরাদ্দ করেছে। এই টিম ইউরোপ করোনাভাইরাস মোকাবেলায় প্রায় ৩৪ কোটি ইউরো বাংলাদেশের জন্য বরাদ্দ করেছে। ভবিষ্যতে আরো  তহবিল জোগাড় করা হতে পারে।

এই তহবিলের মধ্যে প্রায় ২৬ কোটি ৩০ লাখ ইউরো অর্থনৈতিক ও সামাজিক ক্ষয়ক্ষতি কমানোর জন্য ব্যবহার করা হবে। এই অর্থের মধ্যে ৯ কোটি ৩০ লাখ ইউরো রপ্তানি খাতের শ্রমিকদের নগদ সহায়তার জন্য অনুদান দিচ্ছে ইইউ। দুই কোটি ইউরো অনুদান দিচ্ছে জার্মানি। এছাড়া সামাজিক সুরক্ষা পদক্ষেপের জন্য ১৫ কোটি ইউরো সহায়তা দেবে ফ্রান্স।

তাছাড়া রোহিঙ্গা ও কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীর জন্য সাড়ে ছয় কোটি ইউরো সহায়তা দেওয়া হবে এবং এরমধ্যে প্রায় এক কোটি ৭০ লাখ ইউরো দেবে ইইউ এবং চার কোটি ৮০ লাখ ইউরো দেবে জার্মানি। এছাড়া স্বাস্থ্য খাতের জন্য ৫৫ লাখ ইউরো সহায়তা দেওয়া হবে এই বরাদ্দের অধীনে।

এ বিভাগের সর্বাধিক পঠিত

বাণিজ্য মেলার পর্দা নামছে আজ

০৬ ফেব্রুয়ারি ২০২০

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8