মাত্র পাওয়া

ইডিএফ থেকে ঋণ নেয়ার সীমা বাড়ানোর সিদ্ধান্ত

| ১৭ মে ২০২০ | ১১:০৮ অপরাহ্ণ

ইডিএফ থেকে ঋণ নেয়ার সীমা বাড়ানোর সিদ্ধান্ত

বাংলাদেশ ব্যাংকের এক্সপোর্ট ডেভলপমেন্ট ফান্ড (রপ্তানি উন্নয়ন তহবিল বা ইডিএফ) থেকে ঋণ নেয়ার সীমা বাড়ানো হয়েছে। এখন থেকে এ ফান্ড থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ নিতে পারবেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং বাংলাদেশ টেক্সটাইল মিল অ্যাসোসিয়েশনের (বিটিএমইএ) গ্রাহক। করোনাভাইরাসের কারণে স্তবির শিল্প ও বাণিজ্যিক কার্যক্রমে চলতি মূলধনের ঘাটতি মেটাতে বাংলাদেশ ব্যাংক ইডিএফ ঋণের সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

রবিবার (১৭ মে) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে। সব ব্যাংকের কর্মকর্তাদের কাছে এ সার্কুলার পাঠানো হয়েছে। এতে বলা হয়, ইডিএফ ফান্ড থেকে ঋণ নেয়ার সর্বোচ্চ সীমা ৩০ মিলিয়ন বা তিন কোটি ডলারে উন্নিত করা হল। চলতি বছরের (২০২০) শেষ সময় পর্যন্ত (৩১ ডিসেম্বর) এ সুবিধা দেবে কেন্দ্রীয় ব্যাংক। বর্তমানে একজন গ্রাহক এ তহবিল থেকে সর্বোচ্চ ২৫ মিলিয়ন বা ২ কোটি ৫০ লাখ ডলার ঋণ নিতে পারেন।

সম্প্রতি বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে এক আবেদনে ইডিএফের ঋণ সীমা বাড়িয়ে সাড়ে ৩ কোটি ডলার করার প্রস্তাব করে। বিটিএমএ সভাপতি মোহাম্মাদ আলী খোকন এ বিষয়ে জানান, সাম্প্রতিক সময়ে করোনা পরিস্তিতির কারনে রপ্তানি সব আটকে গেছে। কোনোটা স্থগিত, কোনোটা ডেফার্ড হয়ে গেছে। আবার ব্যাক টু ব্যাক পেমেন্ট সময়মতো আসছে না। হিসেব করে দেখা গেছে প্রায় সব ফান্ড এক বছরের জন্য আটকে গেছে। এখন উদ্যোক্তাদের একটা সুযোগ দরকার, যাতে আগামীতে রপ্তানিগুলো সময়মতো করতে পারে।

এর আগে করোনা ভাইরাসের কারণে ইডিএফ ফান্ডের আকার ও সুদহারে পরিবর্তন এনেছে কেন্দ্রীয় ব্যাংক। ৭ এপ্রিল প্রকাশিত কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার অনুযায়ী ইডিএফের আকার ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ৫ বিলিয়ন ডলারে উন্নীত করা হয়েছে। পাশাপাশি কমানো হয়েছে সুদের হার। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত ইডিএফের ঋণের বিপরীতে লাইবর + ১ শতাংশ সুদ রাখবে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি আমদানি-রফতানির সঙ্গে যুক্ত ব্যাংকের এডি শাখাগুলো গ্রাহক পর্যায় থেকে ২ শতাংশ মুনাফা করতে পারবে।

এ বিভাগের সর্বাধিক পঠিত

০৫ ফেব্রুয়ারি ২০২০

বাণিজ্য মেলার পর্দা নামছে আজ

০৬ ফেব্রুয়ারি ২০২০

আকাইর্ভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ( সকাল ৮:০৭ )
  • ২রা জুন ২০২০ ইং
  • ৯ই শাওয়াল ১৪৪১ হিজরী
  • ১৯শে জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ ( গ্রীষ্মকাল )

হাসবি রাব্বি জাল্লাল্লাহ

চোখের জল ধরে রাখা অসম্ভব:– ফজলুর রহমান বাবু

Sepnil

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৭১০৩
সুস্থ
১৫০
মৃত্যু
১৬৩
সূত্র:আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৩১১০২১৯
দেশ
১৮৫
মৃত্যু
২১৬৯৮৯
সূত্র:জনস হপকিন্স ইউনিভার্সিটি
error: Content is protected !!