মাত্র পাওয়া

নিম্নমানের পিপিই এবং পিপিই’র নামে রেইনকোট বিক্রয় বন্ধে আইনি নোটিশ

| ১৬ মে ২০২০ | ৯:৩৩ অপরাহ্ণ

নিম্নমানের পিপিই এবং পিপিই’র নামে রেইনকোট বিক্রয় বন্ধে আইনি নোটিশ

ফুটপাত ও বিভিন্ন মার্কেটে অনুমোদনহীন এবং নিম্নমানের পিপিই এবং পিপিই’র নামে রেইনকোট বিক্রয় বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে স্বাস্থ্য সচিবসহ সংশ্লিষ্টদের কাছে আইনি নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে বিভিন্ন অনলাইন শপ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে পিপিই’র অঅনুমোদিত বিজ্ঞাপন এবং বিক্রয় বন্ধ করার জন্য যথাযথ পদক্ষেপ নিতে বলা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালকের সরকারি ইমেইলে এ নোটিশ পাঠানো হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম আজ শনিবার এ নোটিশ পাঠিয়েছেন। নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে নোটিশে বলা হয়েছে।

নোটিশে বলা হয়, সারা দেশে ফুটপাতে এবং বিভিন্ন মার্কেটে নিম্নমানের পিপিই বিক্রি করার খবর বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হচ্ছে। অনলাইনেও যথাযথ কর্তৃপক্ষের অুনমোদন ছাড়াই বিভিন্ন পেইজ খুলে এবং প্রতিষ্ঠানের মাধ্যমে পিপিই বিক্রয় হচ্ছে, যা মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসরণ করা হচ্ছে না। এতে করোনার ঝুঁকি আরো বাড়িয়ে তুলতে পারে।

নোটিশে আরো বলা হয়, পিপিই প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে অনুমোদন নেওয়ার ঔষধ প্রশাসন অধিদপ্তর গত ৪ মে একটি আদেশ জারি করে। কিন্তু এরপরও ফুটপাত, বাজার এবং অনলাইনে নিম্নমানের পিপিই বিক্রয় অব্যাহত আছে। হাসপাতালে ব্যবহৃত পিপিই ধুয়ে পুনরায় বিক্রির খবরও প্রকাশিত হয়েছে। পিপিই’র নামে রেইনকোট বিক্রয় করা হচ্ছে। এর ফলে সাধারণ জনগণ না জেনে পিপিই কিনে আরো বিপদে পড়ছে। জনগণের স্বাস্থ্যঝুঁকি বেড়ে যাচ্ছে। কিন্তু এ নিম্নমানের পিপিই বিক্রয় নিয়ন্ত্রণে কার্যকর কোনো পদক্ষেপ দৃশ্যমান নয়।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8