মাত্র পাওয়া

বঙ্গবন্ধুর জম্ম শতবার্ষিকী অনুষ্ঠানে যুক্ত হবেন বিশ্বখ্যাতরা

| ০৭ মার্চ ২০২০ | ৬:৪৭ অপরাহ্ণ

বঙ্গবন্ধুর জম্ম শতবার্ষিকী অনুষ্ঠানে যুক্ত হবেন বিশ্বখ্যাতরা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জম্ম শতবার্ষিকী পালন করতে চলেছে বাংলাদেশ। এ উপলক্ষে ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত বঙ্গবন্ধুর জম্ম শতবার্ষিকী অনুষ্ঠানে যুক্ত হবেন বিশ্বখ্যাতরা। আর এ উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন বসছে ২২-২৩ মার্চ। এছাড়া ১৭ মার্চ বঙ্গবন্ধুর জম্ম দিনে মুজিববর্ষের উদ্বোধন, ১৯ মার্চ সংসদ চত্তরে শিশু মেলা, ২২-২৩ মার্চ সংসদের বিশেষ অধিবেশনসহ বর্ষব্যাপী নানান আয়োজনে সাজান হয়েছে পুরো বছরটি। মুজিববর্ষ উপলক্ষে সারা দেশে সাজ সাজ রব। চলছে ক্ষণগননা।

এবিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জানান, আগামী ২২ ও ২৩ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্ম শতবার্ষিকী উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশন বসবে। আর এ অধিবেশনে থাকছে চমক। কয়েকজন বিশেষ ব্যক্তিত্বকে অধিবেশনে বক্তব্য দিতে আমন্ত্রন জানান হয়েছে। আর এ উপলক্ষে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীকে আমন্ত্রণ জানান হয়েছে। তিনি জানিয়েছেন, সুস্থ থাকলে তিনি অবশ্যই এ অনুষ্ঠানে যোগ দেবেন।

আবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, মুজিব বর্ষ উপলক্ষে আমরা বিদেশী অনেক অতিগুরুত্বপূর্ণ অতিথিদের আমন্ত্রন জানিয়েছি। এর মধ্যে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি,সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ভূটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধি, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ জায়েদ আল নাহিয়ান, ভারতের সাবেক প্রধানমন্ত্রী এইচ ডি দেব গৌড়া এবং কমিউনিস্ট পার্টির নেতা সিতারাম ইয়েচুরি আছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ইতিমধ্যেই মুজিব বর্ষ উদ্যাপন অনুষ্ঠানে যোগদানের বিষয়ে তাঁদের (নরেন্দ্র মোদি, ট্রুডো, মাহাথির, নাহিয়ান, প্রণব মুখার্জি, সোনিয়া গান্ধী ও বান কি মুন) সম্মতি পেয়েছি। তবে তাঁদের কে কত তারিখে ঢাকায় পৌঁছাবেন, এ বিষয় এখনো নিশ্চিত হওয়া যায়নি। পররাষ্ট্রমন্ত্রী বলেন, এর মধ্যে নরেন্দ্র মোদীসহ কয়েকজন বিশ্বনেতা ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনের বিশেষ অনুষ্ঠানে যোগ দেবেন এবং আর অন্যরা মার্চ ২০২০ থেকে মার্চ ২০২১ সালের মধ্যে অনুষ্ঠিত অন্যান্য অনুষ্ঠানে যোগ দেবেন। ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ২২-২৩ সংসদের বিশেষ অধিবেশনে ভাষণ দেবেন। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদ্যাপন উপলক্ষে বিদেশে বাংলাদেশের ৭৭টি মিশন তাদের নিজ নিজ স্বাগতিক দেশে ২৬১টি অনুষ্ঠান করবে। আমরা বঙ্গবন্ধুর আদর্শ বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চাই। বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের বন্ধুই নন, তিনি সারা বিশ্বের সকল শান্তিপ্রিয় মানুষের বন্ধু ছিলেন। বহু দেশে তাঁর জম্মশতবার্ষিকী পালিত হবে।

এছাড়া বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের অনুষ্ঠানে ওআইসি সেক্রেটারি জেনারেল, ভারতের জাতীয় কংগ্রেসের রাহুল গান্ধী, আইপিইউএর প্রেসিডেন্ট, সিপিআইএর চেয়ারপার্সনসহ বিভিন্ন দেশের জাতীয় সংসদের স্পিকার ও বিশ্বনেতাদের আমন্ত্রণ জানান হয়েছে বলে পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে জানা গেছে ।

এ বিভাগের সর্বাধিক পঠিত

আকাইর্ভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

আজকের দিন-তারিখ

  • রবিবার ( ভোর ৫:৫৯ )
  • ৫ই জুলাই ২০২০ ইং
  • ১৩ই জিলক্বদ ১৪৪১ হিজরী
  • ২১শে আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ ( বর্ষাকাল )

হাসবি রাব্বি জাল্লাল্লাহ

চোখের জল ধরে রাখা অসম্ভব:– ফজলুর রহমান বাবু

error: Content is protected !!