মাত্র পাওয়া

আগামী সপ্তাহের মধ্যে রাজধানীর বিভিন্ন স্থানে প্রায় অর্ধশত নমুনা সংগ্রহ বুথ বসবে

| ১৩ মে ২০২০ | ১:৩১ অপরাহ্ণ

আগামী সপ্তাহের মধ্যে রাজধানীর বিভিন্ন স্থানে প্রায় অর্ধশত নমুনা সংগ্রহ বুথ বসবে

করোনা পরীক্ষার জন্য আগামী সপ্তাহের মধ্যে রাজধানীর বিভিন্ন স্থানে প্রায় অর্ধশত নমুনা সংগ্রহ বুথ বসে যাবে। সারা দেশে এভাবে ১০০টি বুথ স্থাপনের পরিকল্পনা রয়েছে।

করোনাভাইরাস সংক্রমণে ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে নমুনা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে সহায়তা করতে এসব বুথ স্থাপন করছে ব্র্যাক।

ব্র্যাকের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনার সঙ্গে সামঞ্জস্য রেখে ব্র্যাক বর্তমানে ল্যাব টেকনিশিয়ান নিয়োগ, বুথ স্থাপন ও নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানোর ব্যবস্থা করছে। তাদের সহযোগিতায় ব্র্যাক টেকনোলজিস্টদের প্রশিক্ষণ দিচ্ছে। নমুনা সংগ্রহের কিটও দিচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। এ বিষয়ে খুব শিগগিরই দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হবে।

হাসপাতালে স্থাপিত বুথগুলো চলবে সেখানকার কর্মী ও ব্যবস্থাপনার মাধ্যমেই। অন্য বুথগুলোয় দায়িত্ব পালন করবেন ব্র্যাকের দুজন করে টেকনোলজিস্ট। এর একেকটি বুথে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কার্যক্রম চলবে। প্রতিদিন ৪০ জনের নমুনা সংগ্রহ করা যাবে। যাঁদের করোনা উপসর্গ যেমন-জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্ট রয়েছে তাঁরা নমুনা দিতে পারবেন। তার আগে স্বাস্থ্য অধিদপ্তরের নির্ধারিত ফরমে নাম-ঠিকানা ও মোবাইল নম্বর অন্তর্ভুক্ত করতে হবে। নমুনা সংগ্রহের পর তা পরীক্ষার জন্য পাঠিয়ে দেওয়া হবে স্বাস্থ্য অধিদপ্তরের নির্ধারিত ল্যাবে। পরীক্ষার ফলাফল যার যার ফোন নম্বরে এসএমএসের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে।

নমুনা সংগ্রহের ক্ষেত্রে দুটি পদ্ধতি অনুসরণ করা হবে। প্রথমত, জাতীয় নির্দেশনা অনুযায়ী প্যারামেডিকরা সন্দেহভাজন রোগীদের বাছাই করবেন। দ্বিতীয়ত, মেডিক্যাল কলেজ, হাসপাতাল অথবা তাঁদের আশপাশে স্থাপিত নমুনা সংগ্রহ কেন্দ্রে রেফার করা রোগীদের নমুনা নেওয়া হবে।

নমুনা সংগ্রহের ক্ষেত্রে বয়স্ক মানুষ, যাঁদের ডায়াবেটিস রক্তচাপের মতো অনিরাময়যোগ্য রোগ আছে তাঁরা, ডাক্তার, স্বাস্থ্যকর্মী বা যাঁরা স্বাস্থ্যকেন্দ্রে কাজ করেন তাঁরা অথবা যাঁরা অফিসের পরিবেশে কাছাকাছি বসে কাজ করেন, তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে।

ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির সহযোগী পরিচালক মোর্শেদা চৌধুরী বলেন, ‘স্বাস্থ্য অধিদপ্তরের আহ্বানে সাড়া দিয়ে ব্র্যাক প্রাথমিকভাবে ঢাকা, নারায়ণগঞ্জসহ বেশি সংক্রমিত ১৯টি এলাকায় ১০০ বুথ তৈরি করবে।’

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8