মাত্র পাওয়া

২০ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন নরেন্দ্র মোদী

| ১২ মে ২০২০ | ১০:৩৫ অপরাহ্ণ

করোনা মোকাবেলায় চলা লকডাউনের জেরে দেশের আর্থিক ক্ষেত্রে ভয়াবহ বিপর্যয় রুখতে ২০ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের মোট জিডিপির ১০ শতাংশের কাছাকাছি এই প্যাকেজ। দেশের উন্নয়নকে নয়া গতি দেবে এই বিশেষ প্যাকেজ। জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দেশের প্রতিটি ক্ষেত্রের উপর নজর দিয়েই এই প্যাকেজ তৈরি করা হয়েছে। ক্ষুদ্র, মাঝারি শিল্প-সহ একাধিক ক্ষেত্রে সুবিধা দেবে এই বিশেষ প্যাকেজ। আত্মনির্ভর ভারতের ভাবনায় নয়া দিগন্ত তৈরি করবে এই বিশেষ আর্থিক প্যাকেজ, এমনই জানালেন মোদি। এই আর্থিক প্যাকেজের সুবিধা দেশের সব শ্রেণির মানুষ পাবেন। ২০২০ সালে ২০ লাখ কোটি টাকার প্যাকেজ, ‘আত্ম নির্ভর ভারত অভিযান’ নাম দিয়ে এই প্যাকেজ ঘোষণা করে এমনই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী মোদি বলেন, ‘একটা ভাইরাস গোটা বিশ্বকে তছনছ করে দিয়েছে। প্রায় পৌনে তিন লাখ মানুষ গোটা বিশ্বে মৃত। কিন্তু ২১ শতককে ভারতের শতক বানাতে হবে। আত্মনির্ভর ভারত বানাতে হবে। এই আত্ম নির্ভরতা ৫টি স্তম্ভের ওপর দাঁড়িয়ে। প্রথম স্তম্ভ: অর্থনীতি, দ্বিতীয় স্তম্ভ: পরিকাঠামো, তৃতীয় স্তম্ভ: সিস্টেম, চতুর্থ স্তম্ভ: ডেমোগ্রাফি আর পঞ্চম স্তম্ভ: চাহিদা। আমাদের দেশের যে বিপুল চাহিদা, তা স্থির রাখতে আমাদের সাপ্লাই চেনকে আরও শক্তিশালী করতে হবে।’

তিনি দাবি করেছেন, ‘এই প্যাকেজ কৃষি, এমএসএমই, মধ্যবিত্ত, শ্রমিক সব শ্রেণীর জন্য। আমাদের মনে রাখতে হবে আত্মনির্ভরতা মানে আত্ম-কেন্দ্রিকতা নয়। আমাদের গরিব, দুঃস্থ শ্রমিক, মৎস্যজীবী, কৃষকবন্ধুরা, যারা এই সঙ্কটে কষ্ট করেছেন, তাদের কষ্ট লাঘব করতে এই প্যাকেজ।’

জাতির উদ্দেশে ভাষণে ২০ লাখ কোটি টাকার প্যাকেজ ঘোষণা দিলেও বিস্তারিত জানাননি প্রধানমন্ত্রী মোদি। বলেছেন আগামীকাল এ  বিষয়ে বিস্তারিত ঘোষণা জাতির সামনে তুলে ধরবেন অর্থমন্ত্রী।

সূত্র- এনডিটিভি।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8