মাত্র পাওয়া

যুক্তরাজ্যে আটকা পড়া ১১৪ জন  বাংলাদেশি দেশে ফিরেছে

| ১১ মে ২০২০ | ১:৪৪ অপরাহ্ণ

যুক্তরাজ্যে আটকা পড়া ১১৪ জন  বাংলাদেশি দেশে ফিরেছে

যুক্তরাজ্যে ভ্রমণ বা পড়ালেখার জন্য গিয়ে সেখানে লকডাউনে আটকা পড়া ১১৪ জন  বাংলাদেশি দেশে ফিরেছে। তাদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে সোমবার সকাল ৯টা ৪০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে রবিবার বাংলাদেশে এসে আটকে পড়া আটকে পড়া বৃটিশ নাগরিকদের দেশে ফেরাতে রবিবার দুপর ১২টা ৯ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ২৭১ আসনের বোয়িং ৭৮৭-৮ উড়োজাহাজটি ১৫৪ জনকে লন্ডনের হিথ্রো বিমানবন্দরের উদ্দেশ্যে ছেড়ে যায়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তায় ব্রিটিশ ও বাংলাদেশি নাগরিকদের আনা-নেওয়ার জন্য বিশেষ ফ্লাইট পরিচালনার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ বিমান বাহিনী ওয়েলফেয়ার ট্রাস্ট। যুক্তরাষ্ট্র থেকে কেনা দ্বিতীয় সি-১৩০জে বিমান আনতে এই চার্টার্ড ফ্লাইটে যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন বিমানবাহিনীর ১৫ জন এয়ার ক্রু। এ মিশনের নেতৃত্বে ছিলেন বিমানবাহিনীর গ্রæপ ক্যাপ্টেন শান্তানু চৌধুরী, জিডি (পি)।

এদিকে লন্ডনে বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, লন্ডন থেকে ফেরা যাত্রীদের মধ্যে অধিকাংশই যুক্তরাজ্যে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রী। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদ মুনা তাসনীম হিথ্রো এয়ারপোর্টে বাংলাদেশে প্রত্যাবর্তনকারী যাত্রীদের বিদায় জানান।

‘বাংলাদেশ হাই কমিশন, লন্ডন কোভিড-১৯ জরুরি প্রত্যাবাসন কমিটির’ মাধ্যমে এই আটকেপড়া বাংলাদেশিদের প্রত্যাবসন কাজ সম্পন্ন করা হয়। প্রাথমিক পর্যায়ে ছাত্র-ছাত্রীসহ ২০০ শতাধিক বাংলাদেশি নাগরিক দেশে ফিরে যাওয়ার জন্য রেজিষ্ট্রেশন করেন। কিন্তু শেষ মূহুর্তে অনেকে ব্যক্তিগত অসুবিধার কথা উল্লেখ করে এবং দেশে ফিরে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার আশংকায় তাদের বুকিং বাতিল করেন।

ইতোমধ্যে লন্ডন হাই কমিশন দেশে প্রত্যাবর্তনকারী ছাত্র-ছাত্রীসহ সব যাত্রীর জন্য তাদের স্বাস্থ্যগত অবস্থা পর্যালোচনা করে কোভিট-১৯-এর উপসর্গমুক্ত সার্টিফিকেটের ব্যবস্থা করে দিয়েছে। এতে ঢাকা ফেরার পর তাদের কেবল হোম কোয়ারেন্টেনে থাকতে হবে। একইভাবে যারা ঢাকা থেকে লন্ডন আসছেন তাদেরও হোম কোয়ারেন্টেনে থাকতে হবে।

সাইদ মুনা তাসনীম বলেন, ‘বাংলাদেশ হাই কমিশনে আমরা সবাই অত্যন্ত আনন্দিত যে এই বিশেষ বিমানে অনেক আটকেপড়া বাংলাদেশি বিশেষ করে ছাত্র-ছাত্রীদের যুক্তরাজ্য থেকে বাংলাদেশে তাদের পরিবারের কাছে ঈদ-উলফিতর-এর উৎসবের আগেই ফিরিয়ে নেয়া সম্ভব হয়েছে। ইউকে ফরেন ও কমনওয়েলথ অফিস, ইউকে হোম অফিস, ইউকে বর্ডার এজেন্সি, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং হিথ্রো এয়ারপোর্ট কতৃপক্ষকে আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদে দেশে প্রত্যাবর্তন নিশ্চিত করায় বিশেষভাবে ধন্যবাদ জানাই।’

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8