মাত্র পাওয়া

ঘৃণা-বিদ্বেষের সুনামি বন্ধের আহ্বান জাতিসংঘ প্রধানের

| ১০ মে ২০২০ | ৯:১৩ পূর্বাহ্ণ

ঘৃণা-বিদ্বেষের সুনামি বন্ধের আহ্বান জাতিসংঘ প্রধানের

করোনাভাইরাস মহামারি বিশ্বের নানা দেশে বিদেশিদের প্রতি বিদ্বেষ ও ঘৃণার সুনামি বয়ে এনেছে বলে মনে করেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। কোনো একটি দেশকে বিশেষভাবে চিহ্ণিত করেননি তিনি। কিন্তু এই পরিস্থিতি রুখতে তিনি ‘সর্বোচ্চভাবে প্রচেষ্টা’ গ্রহণের আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘ প্রধান আন্তোনিও গুতেরেস বলেন, অভিবাসী ও শরণার্থীদের বিশেষভাবে লক্ষ্যবস্তু করা হচ্ছে। তারা এই মহামারিতে সবচেয়ে দুর্দশাগ্রস্ত। তার ওপর তাদের ভাইরাসের উৎস বলে ঘৃণার চোখে দেখা হচ্ছে এবং তাদের চিকিৎসা দেয়া হচ্ছে না।

জাতিসংঘ প্রধান সংবাদমাধ্যমগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তারা যেন বর্ণবাদী, নারীবিদ্বেষী ও অন্যান্য ধরনের ঘৃণা উদ্রেককারী ও ক্ষতিকর মন্তব্য সরিয়ে নেয়। তিনি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানান বর্তমানে অনলাইনে ভুয়া তথ্য ছড়ানোর পটভূমিতে তারা যেন ডিজিটাল জগৎ সম্পর্কে শিক্ষার ওপর মনোযোগ দেয় এবং শিক্ষার্থীদের শেখায় কিভাবে ভুয়া তথ্যের কাছে পরাজয় স্বীকার না করতে হয়।

তিনি বলেছেন, অনলাইনে এবং পথেঘাটে দৈনন্দিন জীবনে বিদেশিদের প্রতি ঘৃণা ও বিদ্বেষের মনোভাব ছড়িয়ে পড়েছে। ইহুদি বিদ্বেষী ষড়যন্ত্র তত্ত্ব ছড়ানো হচ্ছে এবং কভিড নাইনটিনকে কেন্দ্র করে মুসলিমদের ওপর হামলার ঘটনা ঘটছে।

গুতেরেস তার টু্‌ইটার অ্যাকাউন্টে বিশ্ব ব্যাপী ‘ঘৃণা ও বিদ্বেষের সুনামি’ মোকাবেলায় সবশক্তি প্রয়োগ করার এই আহ্বান জানান। কোন দেশের প্রতি অঙ্গুলি নির্দেশ করেননি। তবে বিশ্বের নানা প্রান্ত থেকে এধরনের বিদ্বেষ ও ঘৃণার নানা ঘটনা নিয়ে খবর হয়েছে। সূত্র: বিবিসি বাংলা।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8