মাত্র পাওয়া

নতুন প্রজাতির করোনা ভাইরাস আগের চেয়ে আরো বেশি সংক্রামক

| ০৮ মে ২০২০ | ৭:৪৭ অপরাহ্ণ

নতুন প্রজাতির করোনা ভাইরাস আগের চেয়ে আরো বেশি সংক্রামক

জানা গেছে, নতুন প্রজাতির করোনা ভাইরাস আগের চেয়ে আরো বেশি সংক্রামক হয়েছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো রাজ্যের লস অ্যালামোস ন্যাশনাল ল্যাবরেটরির গবেষকরা। যদিও গবেষণাটি এখনো পুরোপুরি সম্পূর্ণ হয়নি বলে জানিয়েছেন গবেষকরা।

গবেষকরা করোনা ভাইরাসের স্পাইক প্রোটিনের ১৪টি জিনগত পরিবর্তন নিয়ে গবেষণা চালিয়েছে। যেখানে দেখা গেছে স্পাইক প্রোটিনের একটি জিনগত পরিবর্তনের কারণে আরো বেশি সংক্রামক হয়েছে করোনা ভাইরাস। গবেষণাটিতে নতুন প্রজাতির করোনা ভাইরাসে মানুষ বেশি আক্রান্ত হতে পারে কি না সেই বিষয়ে কোন কিছু বলা হয়নি।

গবেষকরা দাবি করছেন, চীন থেকে ছড়িয়ে পড়লেও এই পরিবর্তনের কারণে করোনা ভাইরাস আগের চেয়ে আরো বেশি সংক্রামক হয়েছে। আর এই কারণে এটি যুক্তরাষ্ট্র ও ইউরোপে সবচেয়ে বেশি ক্ষতি করেছে।

ওই গবেষণায় আরো বলা হয়, নতুন প্রজাতির করোনা ভাইরাসে মানুষ দ্বিতীয়বারও আক্রান্ত হতে পারেন। তাই গবেষকরা মনে করেন যারা করোনার প্রতিষেধক নিয়ে গবেষণা করছেন তাদের এই জিনগত পরিবর্তনের বিষয়টিকে মাথায় রেখে এগোতে হবে।

এ বিষয়ে আইওয়া ইউনিভার্সিটির বায়োকেমিস্ট্রির প্রফেসর চার্লস ব্রেন্নের বলেন, এই ধরণের গবেষণা করোনা প্রতিষেধক তৈরিতে সহায়তা করবে। টেক্সাস চিলড্রেন হাসপাতালের ভ্যাকসিন বিভাগের সহকারী পরিচালক ড পিটার হোতেজ বলেন, গবেষণাটি পুরোপুরি শেষ হয়নিও। যা বলা হয়েছে সবই তাত্ত্বিক। এলএ টাইমস।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8