মাত্র পাওয়া

জনস হপকিন্স অনলাইনে বিনামূল্যে প্রশিক্ষণ দিচ্ছে বাংলাদেশের চিকিৎসকদের

| ০৮ মে ২০২০ | ১:৪৫ অপরাহ্ণ

জনস হপকিন্স অনলাইনে বিনামূল্যে প্রশিক্ষণ দিচ্ছে বাংলাদেশের চিকিৎসকদের

করোনাভাইরাস (কভিড-১৯) মোকাবিলায় সহযোগিতার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় বাংলাদেশের চিকিৎসকদের অনলাইনে বিনামূল্যে প্রশিক্ষণ দিচ্ছে।

বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ওই প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করা হয়। ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম ওই প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করছে। আর অনলাইন কার্যক্রমের ব্যবস্থাপনায় আছে বাংলাদেশ সরকারের ‘অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই)’।

সরকারের ই-লার্নিং কার্যক্রম মুক্তপাঠের মাধ্যমে বাংলাদেশের যে কোনো জায়গা থেকে চিকিৎসকরা বিনামূল্যে এই প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন কর্মসূচি (ইউএসএআইডি), বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) যৌথভাবে এই অনলাইন প্রশিক্ষণ কোর্সেরব্যবস্থা করেছে।

এ কোর্সের মাধ্যমে মাধ্যমে চিকিৎসকরা কভিড-১৯ বিষয়ক দরকারি তথ্য জানতে পারবেন। এছাড়া স্বাস্থ্য  পেশাজীবী হিসেবে তারা নিজেদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করে কাজ করার উপায়ও জানতে পারবেন।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, কভিড-১৯ এর বিস্তার প্রতিরোধের প্রস্তুতি এবং কার্যক্রম বাস্তবায়নে বাংলাদেশ সরকারের চলমান প্রচেষ্টাগুলোতে সম্পূরক সহায়তা হিসেবে ইউএসএআইডি এবং যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভনশনের (সিডিসি) মাধ্যমে দুই কোটি ২০ লাখ ডলারের বেশি অনুদান দিয়েছে। গত ২০ বছরে বাংলাদেশে ১০০ কোটি ডলারের বেশি স্বাস্থ্য সহায়তার ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্র ওই অনুদান দেয়।

 

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8