মাত্র পাওয়া

শনিবার করোনা চিকিৎসায় বসুন্ধরার হাসপাতাল উদ্বোধন হচ্ছে

| ০৭ মে ২০২০ | ২:৫৫ অপরাহ্ণ

শনিবার করোনা চিকিৎসায় বসুন্ধরার হাসপাতাল উদ্বোধন হচ্ছে

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় দেশের সবচেয়ে বড় অস্থায়ী হাসপাতাল নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। আগামী শনিবার (৯ মে) হাসপাতালটি উদ্বোধন করার কথা রয়েছে। ইতোমধ্যে হাসপাতালের জন্য পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। হাসপতালটি চালুর জন্য ডাক্তার, নার্স নিয়োগ হয়েছে, এখন সাপোর্টিং স্টাফসহ অন্যান্য জনবল নিয়োগের কাজও প্রক্রিয়াধীন। আইসিসিবির সুবিশাল চারটি কনভেনশন হল ও একটি এক্সপো জোনে দুই হাজার ১৩ বেডের আইসোলেশন সেন্টারের পাশাপাশি ৭১ বেডের আইসিইউ ইউনিট থাকবে।

বৃহস্পতিবার স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী (ঢাকা সিটি বিভাগ) মো. মাসুদুল আলম বলেন, আগামী শনিবার বেলা ১২টার দিকে এ অস্থায়ী হাসপাতালটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে বলে আমরা জেনেছি। এখন আমরা উদ্বোধনের অপেক্ষায় আছি। আজ প্রস্তুত করা হাসপাতালটি দেখতে পরিদর্শনে এসেছিলেন প্রধানমন্ত্রীর একান্ত সহকারী। তিনি হাসপাতালটি ঘুরে দেখেছেন।

তিনি আরো বলেন, হাসপাতালের যত অবকাঠামোগত কাজ রয়েছে এগুলো আমরা শতভাগ শেষ করে ফেলেছি। এখন স্বাস্থ্য অধিদপ্তরকে আমরা বুঝিয়ে দেব। এখানে একজন পরিচালক পোস্টিং হয়েছে, ওনাদের সহকারী পরিচালকসহ কয়েকজন জনবলও নিয়োগ হয়েছে। উনাদের অফিসের কাজও রেডি হয়ে গেছে, এখন উনারা অফিসে বসলে আমরা ফিজিক্যালি বুঝিয়ে দেব। এখন এ হাসপাতাল অপারেশনের জন্য প্রস্তুত। স্বাস্থ্য অধিদপ্তর যখনি এটাকে মনে করবেন চালু করা প্রয়োজন তখনি চালু করতে পারবে। ডাক্তার, নার্সও নিয়োগ হয়ে গেছে। তবে সাপোর্টিং স্টাফ নিয়োগের প্রসেসিং চলছে।

জানা যায়, বসুন্ধরার কাছ থেকে আইসিসিবির স্থাপনাগুলো বুঝে নিয়ে গত ১২ এপ্রিল থেকে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) অস্থায়ী হাসপাতালের নির্মাণ কাজ শুরু হয়। ১৫ দিনের মধ্যেই আইসিসিবিকে পূর্ণাঙ্গ হাসপাতালে রূপ দেওয়ার লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছিলেন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

উল্লেখ্য, করোনা ভাইরাসের প্রার্দুভাবে দেশের এই ক্রান্তিকালে এগিয়ে এসেছে বসুন্ধরা গ্রুপ। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দশ কোটি টাকা দেওয়ার পাশাপাশি সরকারকে আইসিসিবিতে পাঁচ হাজার শয্যার হাসপাতাল প্রতিষ্ঠার প্রস্তাব দেয় দেশের শীর্ষস্থানীয় শিল্প গোষ্ঠী বসুন্ধরা। এর পর প্রধানমন্ত্রীর সম্মতিতে স্বাস্থ্য অধিদপ্তর ও সেনাবাহিনীর একটি দল আইসিসিবি পরিদর্শন করে। পরে এটাকে অস্থায়ী হাসপাতাল করার উদ্যোগ নেওয়া হয়। নানা হিসাব-নিকাশ, পরীক্ষা-নিরীক্ষা শেষে সেখানে দুই হাজার ১৩ শয্যার আইসোলেশন সেন্টার স্থাপন এবং ৭১ বেডের আইসিইউ ইউনিট স্থাপনের সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য অধিদপ্তর। আইসিসিবির সুবিশাল চারটি কনভেনশন হল ও একটি এক্সপো জোন, দেশের অন্যতম বৃহৎ এ হাসপাতালটির নির্মাণকাজ বাস্তবায়ন করেছে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। যত দিন এ মহামারি থাকবে এবং সরকারের যত দিন ব্যবহারের প্রয়োজন শেষ না হবে তত দিন বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে আইসিসিবিকে ব্যবহারের জন্য দেওয়া হয়েছে।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8