মাত্র পাওয়া

চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযোগ নাকচ করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

| ০৫ মে ২০২০ | ১০:৪৭ অপরাহ্ণ

চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযোগ নাকচ করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা ভাইরাসের উৎপত্তি ও বিস্তার নিয়ে শুরু থেকেই চীনের বিরুদ্ধে অবিযোগ করে আসছিল যুক্তরাষ্ট্র। কিন্তু কোনো প্রমাণ দেখাতে না পাড়ায় এবার সেই অভিযোগ নাকচ করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউ্এইচ্ও)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, করোনাকে ইস্যু করে আমেরিকা চীনের বিরুদ্ধে অভিযোগ দাঁড় করোনোর চেষ্টা করেছে। কিন্তু তারা সঠিক কোনো প্রমাণ দেখাতে পারেনি। যাদি তাদের কাছে প্রামাণ থাকে তাহলে তা প্রকাশ করার জন্য বলা হয়েছে।

ওই সংস্থার জরুরি পরিস্থিতি সংক্রান্ত বিভাগের প্রধান মাইকেল রায়ান বলেন, এই অভিযোগ অনুমান ছাড়া কিছু নয়। চীনের গবেষণাগারে এই ভাইরাসের জন্ম হয়েছে এ সংক্রান্ত কোনও নির্দিষ্ট তথ্য বা প্রমাণ মার্কিন সরকার আমাদের দেয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আমেরিকার কাছে থেকে এই ধরনের প্রমাণ পেতে ‘অত্যন্ত আগ্রহী’।

করোনা মহামারি নিয়ে চীন আর আমেরিকার টানাপড়েন নতুন কিছু নয়। এর আগে বারবার তথ্য গোপনের অভিযোগে চীনের বিরুদ্ধে সরব হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের অভিযোগ, ইচ্ছাকৃতভাবে হোক বা অনিচ্ছাকৃত, চীনের ভুলেই আজ গোটা বিশ্ব বিপদে। উহানের গবেষণাগারেই যে কোভিড ভাইরাসের জন্ম তার প্রমাণ তাঁর কাছে রয়েছে। তিনি নিজে সেই প্রমাণ দেখেছেন বলেও দাবি করেছেন ট্রাম্প।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8