মাত্র পাওয়া

ইসরাইলের নির্বাচনে বিজয়ী বেনিয়ামিন নেতানিয়াহু

| ০৩ মার্চ ২০২০ | ৬:০৮ অপরাহ্ণ

ইসরাইলের নির্বাচনে  বিজয়ী বেনিয়ামিন নেতানিয়াহু

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মঙ্গলবার ইসরাইলে এক রুদ্ধশ্বাস নির্বাচনে বিজয়ী । এক বছরেরও কম সময়ের মধ্যে তৃতীয় জাতীয় নির্বাচনে সরকার পরিচালনার জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পাননি নেতানিয়াহু।

ইসরাইলের তিনটি প্রধান টেলিভিশন চ্যানেলগুলির প্রাথমিক অনুমানের ভিত্তিতে, ডানপন্থী লিকুড দলের প্রধান নেতানিয়াহু মূল প্রতিদ্বন্দ্বী প্রাক্তন সশস্ত্র বাহিনী প্রধান, মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইটের বেনি গ্যান্টজকে হারিয়ে সোমবারের ভোটে বিজয়ী। তবে ইসরাইলের সংসদে মাত্র দুটি আসনের জন্য সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হন নেতানিয়াহু।

গত এপ্রিল ও সেপ্টেম্বরের অমীমাংসিত নির্বাচনের পর এই জয় হবে দীর্ঘ সময়ের জন্য ইসরাইলের নেতৃত্বদানকারীর রাজনৈতিক স্থায়িত্তের সাক্ষ্য যিনি দুর্নীতির বিচারের মধ্যে নির্বাচন প্রচারাভিযান চালিয়েছেন। নির্বাচন পরবর্তীতে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থাপিত একটি শান্তিমূলক পরিকল্পনার অধীনে দখলকৃত পশ্চিম তীর এবং ঐ অঞ্চলের জর্ডান উপত্যকায় ইহুদী বসতি স্থাপনের প্রতিশ্রুতি বাস্তবায়নের সুযোগ করে দিয়েছে এই জয়। ফিলিস্তিনিরা এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে, তারা বলছে, এই পরিকল্পনা তাদের পশ্চিম তীর ও গাজা ভূখণ্ডে একটি কার্যকর রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন হত্যা করবে। ইসরাইলের তিনটি প্রধান টিভি চ্যানেল প্রাথমিকভাবে অনুমান করেছিল যে লিকুদ এবং সমমনা দল সংসদের ১২০টি আসনের ৬০টি আসন দখল করবে।

এ বিভাগের সর্বাধিক পঠিত