মাত্র পাওয়া

হে বাঙালি, আত্মহত্যা করতে চাও?

| ২২ এপ্রিল ২০২০ | ৯:৩৬ অপরাহ্ণ

হে বাঙালি, আত্মহত্যা করতে চাও?

শাহান সাহাবুদ্দিন

ভণিতা না করে সত্যিটাই বলি, এই নিদানকালে মিথ্যা আশ্বাস দেয়া ছাড়া এখনো রাষ্ট্রযন্ত্রের কোনো ফলপ্রসূ কাজ আমার গোচর হয় নি। বাঙালি,বাঁচতে চাইলে সতর্ক থাকো, আবারো বলি সচেতন হও,সতর্ক থাকো, দাঁত কেলিয়ে হেসো না, জমায়েত হয়ে আড্ডায় গালগপ্পে আমীর সাধুর নাও’য়ে চড়তে যেয়ো না, অমুক পীর তমুক মাওলানা অমুক জাঁদরেল নেতার শ্বশুরের জানাজা ইত্যাদিতে জনস্রোত সৃষ্টিতে নিজেই চরিত্র হয়ো না, এমনকি এই যে ধর্মকে না বোঝে, প্রফেটের দর্শন না জেনে অজস্র লোকের সঙ্গে জামায়াতে শরিক হতে মসজিদে যাচ্ছো, এমনকি অন্য ধর্মাবলম্বীরা যাচ্ছো মন্দিরে গীর্জায় লোকের ভীরে বা গঙ্গাস্নানে, এই যে বাজারের অলি গলি, গঞ্জ, রাস্তা-ঘাট ইত্যাদিতে ভীর গাদাগাদি করে কেনা কাটা খোশগল্প করে পান চিবিয়ে মনকে এই বলে প্রবোধ দিতে চাও: বিশ লাখ ঝুঁকিপূর্ণ প্রাণে তোমার প্রাণ নেই, অন্যেরটা আছে, এই করোনাসংকট কালে, দুঃসহ সময়ে নিজের সঙ্গে নিজের এর চেয়ে বড় প্রতারণা আর কিছুতেই হতে পারে না।

তুমি নিশ্চয়ই জানো, এখনো পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রী থেকে শুরু করে সংশ্লিষ্ট দপ্তরে দায়িত্বরত লোকগুলো স্রেফ ভাঁড়ের ভূমিকায় আছে। বিশ্বাস না হলে আক্তান্ত হয়ে দেখো তোমার জন্য হাসপাতালে কি জুটে, কতোটা বিড়ম্বনা পোহাতে হয়। হে বাঙালি, নিশ্চয়ই তুমি এটাও জানো, যুদ্ধের মাঠে অস্ত্রবিহীন প্রতিপক্ষের সামনে দাঁড়ালে একজন যোদ্ধার যা হওয়ার কথা, আমাদের স্বাস্থ্যমন্ত্রণালয় ও রাষ্ট্রযন্ত্রের নিদারুণ ব্যর্থতায় একজন ডাক্তারের অবস্থা এখনো পর্যন্ত দৃশ্যত তাই। সেখানে তুমি কতোটা নিরাপদ?

পুলিশ আর্মি সর্বোচ্চ নিবেদন দিয়ে সংসার পরিজন দূরে রেখে রাত দিন তোমার আমার জন্য অক্লান্ত পরিশ্রম করছেন। এটা যেমন সত্যি, এটাও তো সত্যি, যে আমাদের জন্য তাঁরা কাজ করছেন সেই আমরাই তো করোনা থেকে রক্ষা করতে চাইছি না নিজেদেরকে। ব্যস্ত আছি হাসি-তামাশা- অজ্ঞতা ও প্রহসনে!

রাষ্ট্রের ব্যর্থতার পর নিশ্চয়ই জানো, এখনো পর্যন্ত করোনা রুখে দেবার কার্যকর কোনো ঔষধ বা প্রতিষেধক উদ্ভাবিত হয় নি। ইউরোপ আমেরিকা তার বড় প্রমাণ।

তারপরেও দাঁত কেলিয়ে অনিয়ম করে, চিকিৎসা বিজ্ঞানের নির্দেশনা না মেনে নিজেকেই নিজের প্রতিপক্ষ বানিয়ে আত্মহত্যার পাশাপাশি অন্যকে ও তোমার দেশ, এমনকি বিশ্বকে বিপর্যয়ে ঠেলে দিতে চাইবে?

প্লিজ, সময় আছে এখনো, সতর্ক হও, সচেতন হও, নির্দেশনা মেনে চলো, নিজের বেঁচে থাকার প্রত্যয় সৃষ্টিতে সাবধানতা অবলম্বনের পাশাপাশি স্রষ্টার প্রতি নিজেকে নিবেদন করো! ভালো থেকো,ভালো রেখো!

লেখকঃ কবি, সাংবাদিক ও কথা সাহিত্যিক। 

এ বিভাগের সর্বাধিক পঠিত

বাবা দিবস ও নারী

২২ জুন ২০২০

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8