মাত্র পাওয়া

নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিক্ষকদের বিষয় নির্ধারণ যেভাবে

| ০৫ সেপ্টেম্বর ২০২২ | ৭:৪২ পূর্বাহ্ণ

নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিক্ষকদের বিষয় নির্ধারণ যেভাবে

নতুন জাতীয় শিক্ষাক্রমের রূপরেখার আলোকে সব সরকারি ও বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক স্কুলের শিক্ষকদের বিষয় নির্ধারণের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। নতুন শিক্ষাক্রমে মোট ১০টি বিষয় থাকছে। এর আলোকে বর্তমানে বিষয়ভিত্তিক পদে কর্মরত শিক্ষকদের বিষয় নির্ধারণ করতে হবে প্রতিষ্ঠান প্রধানদের। একইসঙ্গে শিক্ষকদের বিষয় নির্ধারণ করে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে ইএমআইএস ডাটাবেজ হালনাগাদ করতে বলা হয়েছে। বিষয়টি জানিয়ে সব সরকারি-বেসরকারি স্কুলের প্রধান শিক্ষকদের চিঠি পাঠিয়েছে অধিদপ্তর। একইসঙ্গে শিক্ষকদের বিষয় নির্ধারণের একটি গাইডলাইনও প্রকাশ করা হয়েছে।

এতে অধিদপ্তর বলছে, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকের সাহায্যে শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। নতুন শিক্ষাক্রমে ব্যাপক পরিবর্তন হয়েছে। শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান এবং প্রশিক্ষণ প্রদানের আগে নতুন শিক্ষাক্রম অনুযায়ী মাধ্যমিক পর্যায়ে পাঠদানরত শিক্ষকদের বিষয় নির্ধারণ করা প্রয়োজন। জাতীয় শিক্ষাক্রম রূপরেখার আলোকে মাধ্যমিক পর্যায়ে পাঠদানরত শিক্ষকদের বিষয় নির্ধারণ করে শিক্ষকদের ডাটাবেজ হালনাগাদ করার জন্য ইএমআইএস ওয়েবসাইটে (www.emis.gov.bd) ওয়েবসাইটে একটি মডিউল করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক পর্যায়ের সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান যাদের ইআইআইএন নম্বর আছে তারা ইএমআইএস ওয়েবসাইটে (www.emis.gov.bd) লগইন করে তার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের বিষয় নির্ধারণ করতে পারবেন।

অধিদপ্তর আরও বলেছে, যেসব ননএমপিও শিক্ষক রেজিস্ট্রেশন করেননি তাদেরকে রেজিস্ট্রেশন করে বিষয় নির্ধারণ করতে হবে। বিষয় নির্ধারণ এবং ডাটাবেজ হালনাগাদ সংক্রান্ত দুইটি পৃথক গাইডলাইন চিঠির সঙ্গে সংযুক্ত করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে (সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান যাদের ইআইআইএন নম্বর আছে) আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে গাইডলাইন অনুযায়ী ইএমআইএস ওয়েবসাইটে (www.emis.gov.bd) লগইন করে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের বিষয় নির্ধারণ কার্যক্রম সম্পন্ন করার জন্য নির্দেশ দেয়া হলো। বিষয়টি জরুরি এবং মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে বাধ্যতামুলকভাবে বিষয় নির্ধারণ কার্যক্রম সম্পন্ন করতে হবে।

যেভাবে শিক্ষকদের বিষয় নির্ধারণ : 

জানা গেছে নতুন শিক্ষাক্রমে দশটি বিষয় থাকছে। সরকারি স্কুলে ক্ষেত্রে বর্তমানে বাংলার শিক্ষকদের নতুন শিক্ষাক্রম অনুসারে বিষয় হবে বাংলা, ইংরেজি শিক্ষকদের নতুন শিক্ষাক্রম অনুসারে বিষয় হবে ইংরেজি, গণিত শিক্ষকদের নতুন শিক্ষাক্রম অনুসারে বিষয় হবে গণিত। ভৌতবিজ্ঞান ও জীববিজ্ঞানের শিক্ষকদের নতুন শিক্ষাক্রম অনুসারে বিষয় হবে বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান ও ভূগোল শিক্ষকদের নতুন শিক্ষাক্রম অনুসারে বিষয় হবে ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, ভৌতবিজ্ঞান বা আইসিটিতে প্রশিক্ষণপ্রাপ্ত বা আইসিটিতে দক্ষ যেকোনো বিষয়ের শিক্ষকদের বিষয় নতুন শিক্ষাক্রমে হবে ডিজিটাল প্রযুক্তি। বর্তমানের কৃষি শিক্ষা ও ব্যবসায় শিক্ষা বিষয়ের শিক্ষকদের নতুন শিক্ষাক্রম অনুসারে বিষয় হবে কৃষি শিক্ষা ও ব্যবসায় শিক্ষা, শরীরিক শিক্ষা ও গার্হস্থ্য অর্থনীতি ও জীববিজ্ঞান বিষয়ের শিক্ষকদের বিষয় নতুন শিক্ষাক্রমে হবে স্বাস্থ্য সুরক্ষা, ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের শিক্ষকদের নতুন শিক্ষাক্রম অনুযায়ী বিষয় হবে ধর্ম শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ে শিক্ষকদের বিষয় নতুন শিক্ষাক্রম অনুযায়ী হবে শিল্প ও সংস্কৃতি।

আর বেসরকারি স্কুলের ক্ষেত্রে বর্তমানে বাংলার শিক্ষকদের নতুন শিক্ষাক্রম অনুসারে বিষয় হবে বাংলা, ইংরেজি শিক্ষকদের নতুন শিক্ষাক্রম অনুসারে বিষয় হবে ইংরেজি, গণিত শিক্ষকদের নতুন শিক্ষাক্রম অনুসারে বিষয় হবে গণিত। ভৌতবিজ্ঞন ও জীববিজ্ঞান বিষয়ের শিক্ষকদের নতুন শিক্ষাক্রমে বিষয় হবে বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান শিক্ষকদের নতুন শিক্ষাক্রম অনুসারে বিষয় হবে ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, আইসিটি শিক্ষকদের নতুন শিক্ষাক্রম অনুসারে বিষয় হবে ডিজিটাল প্রযুক্তি, কৃষি ও ব্যবসায় শিক্ষা বিষয়ের শিক্ষকদের নতুন শিক্ষাক্রমে বিষয় হবে জীবন ও জীবিকা, শারীরিক শিক্ষা, জীববিজ্ঞান ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের শিক্ষকদের বিষয় হবে স্বাস্থ্য শিক্ষা। ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের শিক্ষকের বিষয় হবে ধর্ম শিক্ষা এবং চারু ও কারুকলা বা এ বিষয়ে দক্ষ ও আগ্রহী শিক্ষকদের নতুন শিক্ষাক্রম অনুসারে শিল্প ও সংস্কৃতি বিষয় নির্ধারণ করতে হবে।

শিক্ষকদের বিষয় নির্ধারণ নিয়ে অধিদপ্তর বলছে, ২০২৩ খ্রিষ্টাব্দ থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে পরিমার্জিত শিক্ষাক্রমের আলোকে প্রণীত নতুন পাঠ্যপুস্তক ও শিখন সামগ্রীর বাস্তবায়ন শুরু হতে যাচ্ছে। এ শিক্ষাক্রমে ৪টি ধর্ম শিক্ষাসহ মোট ১০টি বিষয় রয়েছে। সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর বিদ্যমান পদগুলোতে যারা শিক্ষক হিসেবে বর্তমানে কর্মরত রয়েছেন, তারা নতুন শিক্ষাক্রম অনুযায়ী কে কোন বিষয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করবেন এবং কোন বিষয়ে প্রশিক্ষণ নিতে পারবেন তা বিন্যস্ত করা হয়েছে। প্রতিষ্ঠান প্রধানরা এই তালিকা অনুসরণ করে তার প্রতিষ্ঠানে শিক্ষকদের জন্য বিষয় বণ্টন করবেন। তালিকা অনুসরণ করে প্রতিষ্ঠান প্রধানরা তার শিক্ষকদের জন্য বিষয় বণ্টন করে অনলাইনে বিষয়ভিত্তিক শিক্ষকদের ডাটা এন্ট্রি দেবেন। অনলাইনে বিদ্যমান সব বিষয়ের শিক্ষককে পরিমার্জিত শিক্ষাক্রম অনুযায়ী নির্বাচিত বিষয়গুলোর কোনো না কোনো বিয়য়ে নাম এন্ট্রি দিতে হবে। কোনো বিদ্যালয়ে শিক্ষকের সংখ্যা ১০জন হলে ১০জন শিক্ষককে পরিমার্জিত শিক্ষাক্রমের ১০টি বিষয়ে বণ্টন করে দিতে হবে। একটি বিষয়ে একাধিক শিক্ষক এবং কোনো বিষয়ে শিক্ষক নেই এভাবে বণ্টন করা যাবে না। শিক্ষক সংখ্যা ১০ জনের অধিক হলে ম্যাচিং তালিকা অনুযায়ী নতুন শিক্ষাক্রমের ১০টি বিষয়ে ১০ জনকে দায়িত্ব বণ্টনের পর অন্যান্য শিক্ষকদের জন্য তালিকা অনুযায়ী বিষয় বণ্টন করতে হবে। শিক্ষক সংখ্যা ১০ জনের কম হলে ম্যাচিং তালিকা অনুযায়ী তাদের বিষয় বণ্টন করে অতিরিক্ত দায়িত্ব হিসেবে অন্যান্য বিষয়গুলো তাদের নিজ বিষয়, আগ্রহ ও দক্ষতা বিবেচনায় রেখে বণ্টন করে দিতে হবে। হিন্দুধর্ম শিক্ষা, খ্রিস্টধর্ম শিক্ষা ও বৌদ্ধধর্ম শিক্ষা বিষয়ের নিয়োগ না থাকলে ওই বিষয়ে আগ্রহী সংশ্লিষ্ট ধর্মানুসারী শিক্ষককে তার নিজ বিষয়ের দায়িত্ব বণ্টনের পর অতিরিক্ত হিসেবে এ বিষয়গুলোর দায়িত্ব বণ্টন করা যেতে পারে। চারু ও কারুকলা শিক্ষক না থাকলে শিল্প ও সংস্কৃতি বিষয়ের ক্ষেত্রে আগ্রহী বা এ বিষয়ে দক্ষতা আছে এ ধরনের শিক্ষককে ওই বিষয়ের দায়িত্ব বণ্টন করা যেতে পারে। ২০২১ খ্রিষ্টাব্দের জনবল কাঠামোর আগে নিয়োগপ্রাপ্ত সহকারী শিক্ষক পদে যারা কর্মরত আছেন তাদের মূল বিষয় বিবেচনায় রেখে তাদের জন্য বিষয় নির্ধারণ করা যেতে পারে।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8