মাত্র পাওয়া

২০২৩ থেকে শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন

| ৩১ মে ২০২২ | ৮:০৩ অপরাহ্ণ

২০২৩ থেকে শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন

আগামী বছর থেকে নতুন কারিকুলাম বাস্তাবায়ন শুরু হচ্ছে। ২০২৩ খ্রিষ্টাব্দে থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানে দুই দিন করে সাপ্তাহিক ছুটি থাকবে। গতকাল সোমবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে  জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) যৌথ সভায় নতুন কারিকুলাম বাস্তবায়নের আনুষ্ঠানিক অনুমোদন দেয়া হয়েছে। শিক্ষামন্ত্রী ড. দীপু মনি সভায় উপস্থিত ছিলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২০২৩ খ্রিষ্টাব্দ থেকে পরিমার্জিত নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। ২০২৫ খ্রিষ্টাব্দের মধ্যে মাধ্যমিক পর্যায়ের কারিকুলাম বাস্তবায়ন সম্পন্ন হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে ২০২৬ ও ২০২৭ খ্রিষ্টাব্দে। নতুন শিক্ষাক্রম অনুসারে প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক স্কুল ও কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন করা হচ্ছে। নতুন শিক্ষাক্রম চালু হলে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত  শিক্ষাপ্রতিষ্ঠান শুক্র ও শনিবার বন্ধ থাকবে।

জানা গেছে, শিক্ষার্থীদের জন্য আনন্দঘন শিক্ষা নিশ্চিত করতে এ শিক্ষাক্রম তৈরি করা হয়েছে। ২০২৩ খ্রিষ্টাব্দের ১ম ও ২য় শ্রেণি এবং ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের মাধ্যমে শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। ২০২৪ খ্রিষ্টাব্দের ৩য় ও ৪র্থ শ্রেণি এবং ৮ম ও ৯ম শ্রেণি এ শিক্ষাক্রমের আওতায় আসবে। এ শিক্ষক্রমের আওতায় ২০২৫ খ্রিষ্টাব্দের মধ্যে দশম শ্রেণির শিক্ষার্থীকে নিয়ে আসা হবে। নতুন কারিকুলামে মাধ্যমিক পর্যায়ে অর্থাৎ নবম ও দশম শ্রেণিতে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগের বিভাজন থাকছে না।

গত ১৭ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, নতুন কারিকুলামে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক শিক্ষার্থীরা সাপ্তাহিক ছুটি দুই দিন কাটাতে পারবেন। আগে ছুটি ছিল শুধু শুক্রবার, কিন্তু নতুন কারিকুলাম বাস্তবায়ন শুরু হলে শনিবারও ছুটি থাকবে।

 

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8