মাত্র পাওয়া

পৌরসভা আইনের বিরুদ্ধে আইনি লড়াই চালাবে ম্যাব

| ১০ অক্টোবর ২০২১ | ১১:২৩ অপরাহ্ণ

পৌরসভা আইনের বিরুদ্ধে আইনি লড়াই চালাবে ম্যাব

নিজস্ব প্রতিবেদকঃ পৌরসভায় প্রশাসক নিয়োগের বিধান রেখে মন্ত্রিপরিষদ অনুমোদিত ‘পৌরসভা আইন’ দেশের প্রচলিত আইন ও উচ্চ আদালতের রায়ের সঙ্গে পরিপন্থী বলে জানিয়েছেন পৌর মেয়ররা। রোববার দুপুরে রাজধানীর একটি হোটেলে মিউনিসিপ্যাল এসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। এ সময় বিদ্যমান বিধান রেখে পৌরসভা আইন প্রণয়নের সিদ্ধান্ত থেকে সরে না আসলে আইনি লড়াইয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছেন তাঁরা।
এর আগে মেয়র, কাউন্সিলর, প্রকৌশলী, সচিব এবং অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তার উপস্থিতিতে পৌরসভার বিদ্যমান বিষয়গুলো নিয়ে সভা অনুষ্ঠিত হয়। এ সভার সভাপতিত্ব করেন, ম্যাবের নির্বাহী সভাপতি ও সাভার পৌরসভার মেয়র হাজী আবদুল গনি এবং সঞ্চালনা সংগঠনের সাধারণ সম্পাদক ও মাদারীপুর পৌরসভার মেয়র মো. খালিদ হোসেন ইয়াদ।
সভা থেকে সরকারের কাছে ৪ দফা দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে, প্রথমত. গত ৪ অক্টোবর মন্ত্রিপরিষদে অনুমোদনকৃত আইন পৌরসভার জন্য নতুন। এজন্য পৌরসভা মেয়রদের সঙ্গে পরামর্শক্রমে পৌরসভা আইন চূড়ান্ত করতে হবে।
দ্বিতীয়ত. পৌরসভা চাকুরিবিধিমালা ১৯৯২ অনুযায়ী প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ করতে হবে। তৃতীয়ত. মেয়াদ শেষে পৌরসভায় প্রশাসক নিয়োগের সিদ্ধান্ত দেশের প্রচলিত আইনের সঙ্গে সাংঘর্ষিক এবং উচ্চ আদালতের রায়ের সুস্পট লঙ্ঘন। এজন্য পৌরসভায় প্রশাসক নিয়োগের ক্ষেত্রে উচ্চ আদালতের রায় বিবেচনা করতে হবে।
চতুর্থ. পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রশাসক নিয়োগ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8