মাত্র পাওয়া

গ্রাম বাচাঁতে এখনই উদ্যোগ নিতে হবে

| ০৯ এপ্রিল ২০২০ | ৯:৫২ অপরাহ্ণ

গ্রাম বাচাঁতে এখনই উদ্যোগ নিতে হবে

করোনার কারণে আগামীর দিনগুলো আরও বিপদ সংকুল হতে পারে, এমন চিন্তা মাথায় রেখে এখন থেকেই কাজ শুরু করতে হবে। বিশেষ করে গ্রামাঞ্চলের উৎপাদনমুখী অর্থনীতির চাকা সচল রাখতে এখনই ব্যবস্থা গ্রহণ করা জরুরী। গ্রাম বাঁচলে দেশ বাঁচবে।

আমরা সবাই এক অনিশ্চিত ভবিষ্যতের দিকে ধাবিত হচ্ছি। আসলে কেউ জানেনা এই করোনার পর কে থাকবে আর কে থাকবে না। তবে যে বা যারাই বেঁচে থাকুক না কেন, তাদের জন্য আগামীর দিনগুলো যে খুব মসৃন হবে না তা সহজেই অনুমান করা যায়। খাদ্যসহ নানা সংকটের মুখোমুখি হবে বিশ্ববাসী।

তাই কৃষি খামারগুলোকে সচল রাখতে হবে। এক কথায় প্রাকৃতিক উপাদান থেকে খাদ্য উৎপাদনের পথ খুঁজতে হবে। কেননা বিশ্বের বেশিরভাগ দেশই অর্থনৈতিকভাবে মারাত্মক হুমকির মুখে পড়েছে। অদূর ভবিষ্যতে তা আরও ঘনীভূত হতে পারে বলে এরইমধ্যে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

করোনার সংক্রামণ ঠেকাতে যেহেতু লকডাউনের বিকল্প নেই। সীমিত পরিসরে হলেও গ্রাম, পাড়া মহল্লা লকডাউন করা যেতে পারে। সেটা চাইলে জনপ্রতিনিধিদের নিয়ে এলাকাবাসীও করতে পারে। এক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় বসে থাকার প্রয়োজন নেই।

যে হারে রোগীর সংখ্যা বাড়ছে এখনই ব্যবস্থা গ্রহণ না করলে তা গ্রাম পর্যায়ে ছড়াতে বেশি সময় লাগবে না। লকডাউন হলে ব্যবসায় বাণিজ্যসহ নানা সমস্যার কথা যুক্তি হিসাবে উপস্থাপন করতে পারেন। কিন্তু নারায়ণগঞ্জের মত এলাকার অবস্থাটা ভেবে দেখেছেন? তাই বড় ধরণের বিপদে পড়ার আগেই আগাম ব্যবস্থা গ্রহণ করা উত্তম। বিশ্বের যে কয়কটি দেশ এখনো করোনামুক্ত আছে বা করোনার সংক্রামন নিয়ন্ত্রণ করতে পেরেছে, এটা তাদের আগাম সতর্কতার ফসল।

যেহেতু দেশে গ্রাম পর্যায়ে এখনো করোনা ব্যপকভাবে বিস্তার লাভ করেনি, তাই গ্রাম বাঁচাতে স্থানীয় দূর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বারসহ স্থানীয় ব্যক্তিবর্গকে এখনই এগিয়ে আসতে হবে। যাতে অন্তত গ্রামের খেটে-খাওয়া মানুষগুলোকে রক্ষা করা যায়। যারা আগামীতে দেশের অর্থনীতির চাকা সচল রাখবে।

লেখকঃ ফয়সাল খান, সাংবাদিক। 

এ বিভাগের সর্বাধিক পঠিত

করোনার সুফল!

১৩ এপ্রিল ২০২০

বাবা দিবস ও নারী

২২ জুন ২০২০

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8