মাত্র পাওয়া

তালেবানের সঙ্গে গোপন বৈঠক মার্কিন গোয়েন্দা প্রধানের

| ২৪ আগস্ট ২০২১ | ৬:৪২ অপরাহ্ণ

তালেবানের সঙ্গে গোপন বৈঠক মার্কিন গোয়েন্দা প্রধানের

তালেবান নেতা আবদুল গনি বারাদারের সঙ্গে গোপন বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক উইলিয়াম বার্নস। খবর ওয়াশিংটন পোস্টের।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, সম্ভবত ৩১ আগস্টের ডেডলাইন নিয়ে তাদের মধ্য আলোচনা হয়েছে।  মার্কিন সেনাবাহিনী ও তাদের মিত্রদের নির্দিষ্ট সময়ের মধ্যে আফগানিস্তান থেকে চলে যাওয়ার বিষয়টি আলোচনায় এসেছে।  তবে আর কোন কোন বিষয়ে আলোচনা হয়েছে; সেই বিষয়টি পরিষ্কার নয়।

বৈঠকের বিষয়ে সিআইএ-এর পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

বিবিসির খবরে বলা হয়েছে, সামনে জি-৭ সম্মেলন রয়েছে। সেখানে আগস্টের শেষে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে যুক্তরাজ্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চাপ প্রয়োগ করতে পারে।

জোটের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে, আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সবাইকে উদ্ধার সম্ভব হবে না। অপরদিকে তালেবানের পক্ষ থেকে বিদেশি জোটকে হুশিয়ারি দেওয়া হয়েছে; নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের দেশ ত্যাগ করতে হবে। অন্যথায় তাদের ‘পরিণতি’ ভোগ করতে হবে।

সম্প্রতি কাবুল দখল করেছে তালেবান যোদ্ধারা। এরপর থেকেই দেশটিতে অস্থিরতা বিরাজ করছে। এরই মধ্যে দেশ ছাড়তে হাজার হাজার মানুষ কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে জড়ো হয়েছেন। রয়টার্সের খবরে বলা হয়, গত রোববার পর্যন্ত বিমানবন্দরের আশপাশে গোলাগুলিতে ২০ জন নিহত হয়েছেন।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8