মাত্র পাওয়া

গাজীপুরে কারখানায় শ্রমিকদের বিক্ষোভ

| ২২ আগস্ট ২০২১ | ৬:২১ অপরাহ্ণ

গাজীপুরে কারখানায় শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদকঃ গাজীপুরের শ্রীপুর পৌরসভার একটি রপ্তানিমুখী সোয়েটার কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন করে বিক্ষোভ করেছে।

রোববার (২২ আগষ্ট) সকালে পৌরসভার বেড়াইদেরচালা এলাকার এসকিউ সেলসিয়াস লিমিটেড নামের একটি কারখানায় কাজে যোগ না দিয়ে তারা কারখানার অভ্যন্তরে শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শণ করেন। এসময় তারা কাজের মুজুরী কম দেয়া, শ্রমিকদের সাথে কর্মকর্তাদের অসৌজন্যমূলক আচরণ ও তাদের বরখাস্ত করাসহ নানা দাবি জানান। এঘটনায় কারখানায় এক দিনের জন্য ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ।

কারখানার শ্রমিকরা জানান, হঠাৎ করেই কাজের মুজুরী কমিয়ে দেয়া, অতিরিক্ত কাজের (ওভার টাইম) মুজুরী না দেয়া, দুপুরের খাবারের সুযোগ না দেয়া, শ্রমিকদের নি¤œমানের টিফিন সরবরাহ ও কারখানার অভ্যন্তরে শ্রমিকদের সাথে কর্মকর্তাদের দূর্ব্যবহারের ঘটনায় অসন্তোষ তৈরী হয়েছে। কারখানাটি বিভিন্ন সময় আন্তর্জাাতিক মানদন্ড অনুসরণের কথা প্রচার করলেও কারখানায় শ্রমিকদের মূল্যায়ন করেনি। এছাড়াও মানবসম্পদ বিভাগে স্থানীয় কয়েকজনকে নিয়োগ দিয়েছেন মালিকপক্ষ। তাদের বিরুদ্ধে শ্রমিকদের বিভিন্নভাবে ভীতি প্রদর্শণ, নারী শ্রমিকদের হয়রানী ও গালিগালাজের অভিযোগ রয়েছে। তদন্ত করে কারখানার অসাধু কর্মকর্তাদের অপসারণ দাবি জানায় শ্রমিকরা।

কারখানার প্যাকিং বিভাগের শ্রমিক খাইরুল ইসলাম বলেন, “হঠাৎ করেই কোন ঘোষণা না দিয়েই আমাদের কাজের মুজুরী কমিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। বর্তমান পরিস্থিতিতে এমনিতেই আমাদের চলতে কষ্ট হচ্ছে। বেতন কমিয়ে দেয়ায় কি করে আমরা চলবো।”

লিংকিং বিভাগের নারী শ্রমিক মোছা: ফরিদা ইয়াছমিন বলেন, কারখানার চাইল্ড-কেয়ার রয়েছে। সেখানে থাকা দুগ্ধপোষ্য শিশুদের কাছে মায়েদের ঠিক সময় যেতে দেয় না। শিশু কান্নাকাটি করলে তারা অকথ্য ভাষায় গালিগালাজ করে। শিশু অসুস্থ থাকলে চিকিৎসা নেয়ার জন্য ছুটি, ঔষধসহ চিকিৎসা দেয়ার কথা থাকলেও এখানে তা দেয়া হয়না।

অপর শ্রমিক হামিদুল ইসলাম বলেন, ১৪ ঘন্টা কাজ করিয়ে মুজুরীর সময় দেয়া হয় ১০ ঘন্টার। ছুটির দিনও কাজ করানো হয় শ্রমিকদের। অতিরিক্ত কাজ করানোর পর কোন মুজুরী দেয়া হয় না। শ্রমের মুুজুরী দিতে তারা নানাভাবে প্রতিবন্ধকতা তৈরী করে। প্রতিবাদ করলে চাকুরীচ্যুতির হুমকী ও ভয়ভীতি দেখানো হয়। এ কারখানায় এখন আর কাজের সঠিক পরিবেশ নেই।

এ বিষয়ে কারখানাটির মানবসম্পদ বিভাগের কর্মকর্তা কাজী ইকবাল হোসেন বলেন, শ্রমিকদের দাবি দাওয়ার বিষয়ে তাদের সাথে কথা হয়েছে। তাদের যৌক্তিক দাবিগুলো মেনে নেয়া হবে। সোমবার ( ২৩/০৮/২১) তাদের বাৎসরিক বোনাসের টাকা দিয়ে দেয়া হবে।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের শ্রীপুর অঞ্চলের সহকারী পুলিশ সুপার মোঃ রুহুল আমিন বলেন, সকাল থেকেই কারখানায় বিভিন্ন দাবী নিয়ে বিক্ষোভ প্রদর্শণ করেছে শ্রমিকরা। পরে তাদের দাবির বিষয়ে কর্তৃপক্ষের সাথে কথা হয়। তারা যৌক্তিক দাবীগুলো মেনে নেয়ার আশ্বাস দিয়েছেন। সোমবার ( ২৩/০৮/২১) সকাল থেকে কারখানায় শ্রমিকদের যোগ দেয়ার কথা রয়েছে।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8
  • Our Visitor

    0 0 2 1 5 1
    Users Today : 13
    Users Yesterday : 18
    Users Last 7 days : 73
    Users Last 30 days : 506
    Users This Month : 44
    Users This Year : 2150
    Total Users : 2151
    Views Today : 22
    Views Yesterday : 21
    Views Last 7 days : 181
    Views Last 30 days : 992
    Views This Month : 94
    Views This Year : 3175
    Total views : 3176
    Who's Online : 0
    Your IP Address : 52.205.167.104
    Server Time : 2021-12-04