মাত্র পাওয়া

বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে পুলিশ ভেরিফিকেশন

| ১৯ জুলাই ২০২১ | ২:৪৬ অপরাহ্ণ

বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে পুলিশ ভেরিফিকেশন

সোলায়মান মোহাম্মদ
বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে পুলিশ ভেরিফিকেশন এ বছর থেকেই শুরু হলো। ইতোমধ্যে এনটিআরসিএ সুপারিশপ্রাপ্তদের এ সংক্রান্ত ম্যাসেজ দিয়েছেন। তবে যারা সুপারিশ প্রাপ্ত হয়েছেন তাঁরা অনেকেই উদ্বিগ্নতা প্রকাশ করেছেন। তবে আমি অভিনন্দন জানাই পুলিশ ভেরিফিকেশনকে। সেই সাথে আমার ব্যক্তিগত মতামত থাকলো, সরকারের আরো কিছু গুরুত্বপূর্ণ বিভাগীয় সদস্যদের দিয়ে চুলচেরা বিশ্লেষণের মাধ্যমে সকল পর্যায়ের শিক্ষক নিয়োগ সম্পন্ন করার। নীতি-নৈতিকতা, আদর্শ ও সৃজনশীলতা এ সব কিছুই নজরে এনে তারপর নিয়োগপত্র প্রদান করা উচিৎ।
শুধু তাই নয় নিয়োগ প্রক্রিয়া শেষে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান শুরুর আগেই কমপক্ষে ৬ মাসের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থাও করা জরুরী। সরকারের বিশেষ বাহিনীদের যেমন কমান্ডো ট্রেনিং থাকে শিক্ষকদেরও যেনো তেমন হয়। এমনকি তার থেকেও বেশি গুরুত্ব দিয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া সময়ের দাবী। শুধুমাত্র একাডেমিক বিষয়ে নয় বরং মনস্তাত্ত্বিক, লিডারশীপ, ম্যানেজমেন্ট ও ফিজিক্যাল সহ অন্যান্য সকল বিষয়ের ওপরই প্রশিক্ষণ থাকা আবশ্যক। সেটি প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বেশি।
নিয়োগে এই যে চুলচেরা বিশ্লেষণ, পুলিশ ভেরিফিকেশন বা অন্যান্য বিষয়ের পক্ষে মত দিলাম তার পক্ষে শুধুমাত্র একটি যুক্তি দেখিয়ে লেখা শেষ করলাম। তা হলো :- একজন শিক্ষক প্রায় ৩০-৩২ বছরের জন্য ৩০-৪০ লাখ শিক্ষার্থীদের অভিভাবকের দায়িত্বপ্রাপ্ত হোন। এ সমস্ত শিক্ষার্থীদের ভবিষ্যৎ, সফলতা, ব্যর্থতা, নীতি-নৈতিকতা ও আদর্শ অনেকাংশেই নির্ভর করে একজন শিক্ষকের ওপর। কাজেই একটি দেশের অন্যান্য সকল বিভাগের চেয়ে এই বিভাগে সব থেকে বেশি প্রশিক্ষণের ব্যবস্থা করা দরকার। একজন শিক্ষক প্রাথমিক ও মাধ্যমিক স্তরের কোমলমতি শিক্ষার্থীদের ব্রেন খুব সহজেই ওয়াশ করতে পারেন। শিক্ষার্থী বন্ধুদের চিন্তা-চেতনা সম্পূর্ণরুপে পরিবর্তন করতে পারেন। কাজেই এ আসনে যে কাউকে বসানো মানেই হলো জাতিকে ধ্বংসের মুখে ঠেলে দেয়া।
সবশেষে, পুলিশ ভেরিফিকেশনের ব্যাপারে পুলিশ ভাইদের প্রতি বিশেষ অনুরোধ জানাবো, জাতি গড়ার বিষয়টি মাথায় রেখে সম্পূর্ণ নিরপেক্ষ অবস্থানে থেকেই যেনো শিক্ষকদের এই ভেরিফিকেশন রিপোর্ট জমা দান হয়। ধন্যবাদ সবাইকে। ভুলত্রুটি ক্ষমা চেয়ে এ লেখা থেকে বিদায় নিলাম। ভালো থাকুন সবাই। আল্লাহ হাফেজ।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8