মাত্র পাওয়া

কমলগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনে একাধিক ফাটল, আতঙ্কে চিকিৎসক ও রোগীরা

মোঃ তোফাজ্জল হোসাইন, কমলগঞ্জ | ৩০ জুন ২০২১ | ৮:৩৩ অপরাহ্ণ

কমলগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনে একাধিক ফাটল, আতঙ্কে চিকিৎসক ও রোগীরা

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনে একাধিক ফাটল দেখা দিয়েছে। নির্মাণের তিন বছরের মাথায় ভবনটির ২য় ও ৩য় তলার ফাটল দেখা দেওয়ায় চিকিৎসক, নার্সসহ রোগীদের মধ্যে আতংক বিরাজ করছে। এছাড়া পুরাতন ভবনটি সংস্কার করা হলেও ভবনের বিভিন্ন অংশে পলেস্তরা খসে পড়তে দেখা গেছে। কমলগঞ্জ উপজেলার সাড়ে ৩ লক্ষাধিক মানুষ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপর নির্ভরশীল বলে জানিয়েছেন।  এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়েছেন স্থানীয় জনসাধারণ।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ২০১৮ সালে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত হয়। হাসপাতালটি ৫০ শয্যায় উন্নীত করতে ৮ কোটি ৩২ লক্ষ ৬ হাজার ৭০১ টাকা ব্যয়ে তিন তলা নতুন ভবন নির্মিত হয়। প্রায় দেড় বছরে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ থেকে ৫০ শয্যায় উন্নীতকরণ ও সংস্কার কাজটি বাস্তবায়ন করে মেসার্স পোদ্দার এন্টারপ্রাইজ এন্ড এসসি। কাজ সমাপ্তের পর ২০১৮ সালের ১০ মার্চ উপজেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি, সাবেক চিফ হুইপ ও সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপির উপস্থিতিতে ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্বোধন করেন তৎকালীন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি। এছাড়া পুরাতন ভবনে ৮০ লক্ষ টাকা ব্যয়ে সংস্কার কাজ বাস্তবায়ন করে একই ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স পোদ্দার এন্টারপ্রাইজ এন্ড এসসি।
গতকাল সোমবার বিকালে ও আজ বুধবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, ভবন উদ্বোধনের তিন বছরের মধেই ভবনের ২য় ও ৩য় তলার পিলার, ভিমসহ ওয়ালের বিভিন্ন স্থানে প্রায় শতাধিক ফাটল দেখা দিয়েছে। এতে ডাক্তার, নার্স সহ আগত রোগীরা আতঙ্কের মধ্যে রয়েছেন। এছাড়া, কমপ্লেক্সের পুরাতন ভবনে যে সংস্কার কাজ করা হয়েছিলো তাও প্রায় খসে পড়ছে। কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতার কক্ষ, পরিসংখ্যান কর্মকর্তার কক্ষ, জরুরী বিভাগ ও রোগীদের থাকার ওয়ার্ডের ছাদের প্লাস্টার খসে পড়েছে। সিলেট বিভাগ উচ্চ ভূমিকম্পপ্রবণ এলাকা হওয়ায় যেকোন সময় ভবন ধসে বড় ধরণের দুর্ঘটনার আশংকা করছেন স্থানীয়রা।
হাসপাতালে ভর্তি একাধিক রোগী ও রোগীদের সাথে থাকা ব্যক্তিরা জানান, প্রায়ই ছাদের প্লাস্টার তাদের উপর পড়ে।
চিকিৎসা গ্রহণ করে সুস্থ হওয়ার উদ্দেশ্যে হাসপাতালে আসা রোগীরা যদি হাসপাতাল দ্বারাই আঘাতপ্রাপ্ত হয় তাহলে এর দ্বায়ভার কার? কথা বলার ফাঁকে রোগীর এক স্বজন এভাবেই প্রশ্ন তুলেন।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা মোহাম্মদ মাহবুবুল আলম ভূঁইয়া জানান, যে সময় এই ভবনে কাজ হয়েছিলো সে সময় তিনি এখানে কর্মরত ছিলেন না। ভবনের ফাটলের বিষয়টি উধ্বর্তন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
এ বিষয়ে মৌলভীবাজারের সিভিল সার্জন ডাঃ চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ বলেন, নতুন ভবনের ফাটলের বিষয়টি অবগত হয়েছি। স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তাদের নিয়ে ফাটল ও ঝুঁকিপূর্ণ ওয়াল পরিদর্শন করে উধ্বর্তন কর্তৃপক্ষের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ ব্যাপারে মৌলভীবাজার স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলামের সাথে যোগাযোগ করলে নতুন ভবনের ফাটলের বিষয়টি তিনি অবগত হয়েছেন জানিয়ে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান। ভবন উদ্বোধনকালে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী (বর্তমানে সিলেট স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী) শফিকুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, নতুন ভবনের কাজটি যখন শুরু হয় তখন তিনি ছিলেন না। উদ্বোধনের ২মাস পূর্বে তিনি দায়িত্ব নিয়েছিলেন। মৌলভীবাজার স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তারা বিষয়টি সরেজমিনে তদন্ত করলে ফাটলের প্রকৃত কারণ জানা যাবে।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8
  • Our Visitor

    0 0 2 1 2 0
    Users Today : 6
    Users Yesterday : 7
    Users Last 7 days : 56
    Users Last 30 days : 475
    Users This Month : 13
    Users This Year : 2119
    Total Users : 2120
    Views Today : 7
    Views Yesterday : 44
    Views Last 7 days : 189
    Views Last 30 days : 949
    Views This Month : 51
    Views This Year : 3132
    Total views : 3133
    Who's Online : 0
    Your IP Address : 52.23.219.12
    Server Time : 2021-12-02