মাত্র পাওয়া

“৩৩৩ হেল্প লাইন”- করোনা খরার মাঝে নাগরিকদের জন্য এক পশলা বৃষ্টি

| ১৫ মে ২০২১ | ১১:৪৪ অপরাহ্ণ

“৩৩৩ হেল্প লাইন”- করোনা খরার মাঝে নাগরিকদের জন্য এক পশলা বৃষ্টি

খাইরুল ইসলাম

বিনামূল্যে একটি ফোন কল, আর সেই এক কলেই সেবা প্রাপ্তি! বাহ, এতো দেখি আলাদিনের জাদুর চেরাগ। এই চেরাগের বাস্তবতার কথাই বলছি। দেশটি বাংলাদেশ। গত ১ বছর ধরে আজ অব্দি এ রকম বিশেষ একটি রীতিমত জাদুকরী সেবা পাওয়া যাচ্ছে। উক্ত হেল্প লাইনে কল দিলেই ঘরের দরজায় জনগণের জন্য সেবা হাজির, একদম বিনে পয়সায়! বর্তমান পরিস্থিতিতে জরুরী খাদ্য সহায়তা, করোনা পূর্ব- করোনা কালীন- করোনা পরবর্তী স্বাস্থ্য সহায়তা এবং পূর্ব থেকেই বিদ্যমান নির্দিষ্ট কিছু সামাজিক সমস্যা চিহ্নিত করে জনসেবা প্রদান নিশ্চিত করা- এই হেল্প লাইনের ব্রত।
বলা হচ্ছে জাদু চেরাগ রূপী “৩৩৩ হেল্প লাইন” এর কথা। এটি সমগ্র দেশব্যাপী জাতীয় একটি হেল্পলাইন নম্বর যা নাগরিকদের জন্য আশীর্বাদ হয়ে এসেছে। ৩৩৩ যেন নিরূপায়ের উপায়, অসহায়ের সহায়, নিরাশার আশা এবং অন্ধকারে আলো। ২০১৮ সালের ১২ এপ্রিল চালু হয়ে এক বছরের মত হটলাইন টি পরীক্ষা মূলক সেবা দিতে থাকে। মহৎ কিছু উদ্দেশ্য যেমন- জনপ্রশাসন সংক্রান্ত সেবা তথ্য প্রদান করা, নানান সামাজিক সমস্যার ক্ষেত্রে আশু ব্যবস্থা গ্রহণ করা, যথা- বাল্যবিয়ে নিরোধ, যৌতুক এবং ইভ টিজিং প্রতিরোধ, মাদক ও জুয়া নির্মূল, ভোক্তা অধিকার নিশ্চিত, খাদ্যে ভেজাল ঠেকানো, ওষুধের সত্যতা বা মান যাচাই করা, পরিবেশ দূষণ রোধ করা এবং তথ্য অধিকার নিশ্চিত করা।
গত বছর মার্চ মাসে করোনা ভাইরাসের নিষ্ঠুর প্রাদুর্ভাবের পর আরও একধাপ এগিয়ে ৩৩৩- করোনা হেল্পলাইন হিসেবে আত্মপ্রকাশ করে। এর পেছনে পুরোভাগে ছিল বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ, কেবিনেট ডিভিশন এবং এ-টু-আই। আর সার্বিক তত্ত্বাবধানে বরাবরের মতই ইউ এন ডি পি বাংলাদেশ। এই হেল্প লাইনের সদাব্যস্ত সদালাপী এজেন্টরা সমস্যা শুনে, গতি প্রকৃতি নির্ধারণ করার জন্য সংশ্লিষ্ট বিভাগে তাৎক্ষণিক বার্তা পৌঁছে দেয়। যেমন- করোনা ভাইরাসে আক্রান্ত হলে করণীয়, প্রতিকার, চিকিৎসা ব্যবস্থাপনা প্রভৃতি এই হেল্প লাইন সেবার অন্তর্গত। পাশাপাশি এখানে প্রেরিত সাহায্যের অনুরোধ বা সেবার আরজি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এবং স্থানীয় প্রশাসনকে দ্রুততম সময়ে পৌঁছে দেওয়া হয়। তারা চটজলদি এবং চোখের পলকে সাহায্য করার সিদ্ধান্ত গ্রহণ করে এবং সাহায্য প্রার্থীর দেরগোড়ায় তা নিমেষে পৌঁছে যায়।
এই হেল্পলাইনে ডাক্তার পুল আছে যেখানে ৫০০০ এর মত চিকিৎসক দিবা নিশি ২৪ ঘণ্টাই “টেলি স্বাস্থ্য-সেবা” প্রদান করে যাচ্ছেন। রোগীদের প্রশ্নোত্তরে, ওষুধের ব্যবস্থাপত্র প্রদানে তারা মুখরিত অবদান রেখে চলেছেন। করোনা উপসর্গের রোগীদেরকে মোবাইল বার্তা মারফত নির্দেশ দেওয়া, তাদের উদ্বুদ্ধ এবং অনুপ্রাণিত করা এর মধ্যে অন্যতম। চার লক্ষাধিক জনগণ এই উৎসর্গীকৃত করোনা হেল্পলাইন থেকে চাক্ষুষ সেবা পাচ্ছেন নিয়মিত।
আবার, দিন আনা দিন খাওয়া নিঃস্ব মজুর, শ্রমিক বা হত দরিদ্রদের জন্য ৩৩৩ হেল্পলাইন একদম ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয়েছে। কিছু শর্ত সাপেক্ষে ৪৮ ঘণ্টার মধ্যে জরুরী খাদ্য সহায়তা পৌঁছে যাচ্ছে সারা দেশের প্রান্তরে প্রান্তরে, ঘরে ঘরে। খাদ্যদ্রব্যের অপেক্ষায় থাকা লোকদের একটি ফোন কলে হাতে পৌঁছে যাচ্ছে ১৫ দিন থেকে ১ মাসের উপযোগী নিত্য প্রয়োজনীয় খাবার, তথা রেশন সহায়তা। স্বয়ং বাংলাদেশের প্রধানমন্ত্রী ২০২০ সালের ৫ এপ্রিল এ সংক্রান্ত নির্দেশ সরাসরি দিয়েছেন, যা আজও কার্যকর সমান ভাবে। সংশ্লিষ্ট বিভাগের তথ্য মতে, প্রাপ্ত ১১ লক্ষ কল থেকে যাচাই বাছাই করে ৩ লাখ কল অনুসারে খাদ্য সহায়তা পৌঁছে দেওয়া হয়েছে। এই সেবা থেকে বাদ যায় নি রাজধানী ঢাকা থেকে উত্তরবঙ্গের দূরবর্তী এলাকা, কিংবা দক্ষিণবঙ্গের প্রত্যন্ত অঞ্চলটিও।
সার্বিকভাবে, গত তিন বছরের মধ্যে ১ কোটি ৩০ লাখ ফোন কল প্রাপ্তিই বলে দেয় ৩৩৩ হেল্প লাইনের জনপ্রিয়তা এবং গ্রহণযোগ্যতা সম্পর্কে। সেখান থেকে ১৮,০০০ সামাজিক সমস্যা চিহ্নিত করে সমাধানও করা হয়েছে। ২৪ ঘণ্টার অবারিত সেবা এটি, প্রবাসী বাংলাদেশীরাও সরাসরি এই হেল্পলাইনে অবলীলায় যুক্ত হতে পারেন।
“৩৩৩ হেল্পলাইন” তাই বর্তমান সরকারের দুর্দান্ত একটি জাদুকরী ডিজিটাল পদক্ষেপ, এটা বলা কোন বাতুলতা নয়। ডিজিটাল বাংলাদেশের পরিপূর্ণ স্বপ্ন পূরণে ৩৩৩ হয়ে উঠছে কার্যকর এবং শক্তিশালী হাতিয়ার।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8
  • Our Visitor

    0 0 2 1 2 0
    Users Today : 6
    Users Yesterday : 7
    Users Last 7 days : 56
    Users Last 30 days : 475
    Users This Month : 13
    Users This Year : 2119
    Total Users : 2120
    Views Today : 7
    Views Yesterday : 44
    Views Last 7 days : 189
    Views Last 30 days : 949
    Views This Month : 51
    Views This Year : 3132
    Total views : 3133
    Who's Online : 0
    Your IP Address : 52.23.219.12
    Server Time : 2021-12-02