মাত্র পাওয়া

হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার পদে প্রফেসর হারুন

| ৩১ মার্চ ২০২১ | ৯:৩৭ অপরাহ্ণ

হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার পদে প্রফেসর হারুন

উচ্চতর পর্যায়ের গবেষণাকার্য পরিচালনার জন্য জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়া ইনস্টিটিউটে ‘বঙ্গবন্ধু চেয়ার’-এ মনোনীত হয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

বুধবার (৩১ মার্চ) অনলাইন প্ল্যাটফর্ম জুম অ্যাপসের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে হাইডেলবার্গ ‘বঙ্গবন্ধু চেয়ার’-এর জন্য মনোনীত প্রফেসর ড. হারুন-অর-রশিদের নাম ঘোষণা করা হয় বলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জানা গেছে, বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৯ জন জ্যেষ্ঠ শিক্ষক হাইডেলবার্গ ‘বঙ্গবন্ধু চেয়ার’-এ মনোনয়ন পেতে আবেদন করেন। হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিসহ ৮ সদস্যের জুরি বোর্ড প্রফেসর ড. হারুন-অর-রশিদকে বঙ্গবন্ধু চেয়ারের জন্য নির্বাচিত করেন।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। অনুষ্ঠানে জার্মানি রাষ্ট্রদূত পিটার ফাহরেন হোলপয, ইউজিসির চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, ইউজিসির সদস্যবৃন্দ, জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের অ্যাম্বাসেডর মোশররফ হোসেন ভুঁইয়া শুভেচ্ছা বক্তব্য রাখেন। ধন্যবাদ জ্ঞাপন করেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

দীর্ঘ দুই দশক বন্ধ থাকার পর সম্প্রতি বাংলাদেশ সরকার হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার পদটি পুনরুজ্জীবিত করা হয়েছে।

প্রফেসর ড. হারুন-অর-রশিদ ২০১৩ সালের ৬ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পান। দুই দফায় ৮ বছর মেয়াদ শেষ হয় ফেব্রুয়ারির ৮ তারিখ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিযুক্ত হওয়ার আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে সিলেকশন গ্রেডের একজন অধ্যাপক হিসেবে নিযুক্ত ছিলেন। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও সমাজকল্যাণ অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ‘বাংলাদেশ স্কাউটসের রোভার অঞ্চলের সভাপতি হিসেবে দায়িত্বরত আছেন।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8