মাত্র পাওয়া

করোনা : তাবলিগ জামাতের বৈশ্বিক কেন্দ্রস্থল নিজামুদ্দিন মারকাজ বন্ধ

| ৩১ মার্চ ২০২০ | ২:২৩ অপরাহ্ণ

করোনা : তাবলিগ জামাতের বৈশ্বিক কেন্দ্রস্থল নিজামুদ্দিন মারকাজ বন্ধ

তাবলিগ জামাতের বৈশ্বিক কেন্দ্রস্থল হিসেবে পরিচিত ভারতের রাজধানী দিল্লির নিজামুদ্দিন মারকাজ বন্ধ করে দেয়া হয়েছে। নিজামুদ্দিনের একটি তাবলিগ জামাতে অংশ নিয়ে ৭ জনের মৃত্যুর পর ভারতীয় সরকার এমন পদক্ষেপ নিলো। মঙ্গলবার(৩১ মার্চ) নিজামুদ্দিন মারকাজ বন্ধ করার সময় সেখানে থাকা ৮৫০ জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটভির প্রতিবেদনে বলা হয়, সামাজিক দূরত্ব বজায় রাখা নিয়ে সরকারের দেয়া আদেশের পরেও শত বছরের পুরানো নিজামুদ্দিন মসজিদে শত শত লোক পাওয়া গেছে।

এদিকে নিজামুদ্দিন মারকাজ কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে , তারা সরকারের আদেশ মেনে সকল কার্যক্রম বন্ধ করে দিয়েছিলো। তবে ভারতজুড়ে লকডাউন শুরু হয়ে যাওয়ায় অনেকেই আর বাড়ি ফিরতে পারেনি। আটকে পড়ারাই মসজিদে অবস্থান করছিলো বলে নিজামুদ্দিনের কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে।

এর আগে গতকাল সোমবার (৩০ মার্চ) ভারতের তেলেঙ্গানা রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে ছয়জন মারা যান । জানা গেছে, তারা দিল্লির নিজামুদ্দিনের একটি মসজিদে তাবলিগ জামাতে অংশ নিয়েছিলেন। ওই জামাতে অংশ নেয়া আরেকজন গত সপ্তাহে ভারতের জম্মু কাশ্মীরের শ্রীনগরে মারা যান। এছাড়া নিজামুদ্দিনে তাবলিগে অংশ নিয়ে আন্দামান নিকোবরে আক্রান্ত হয়েছেন নয়জন।

গণমাধ্যমে প্রতিবেদনে বলা হয়, মধ্য মার্চে আয়োজিত ওই তাবলিগ জামাতে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব এবং কিরগিস্তানের নাগরিকরা অংশ নেন। পুরো ভারতজুড়ে গত ২৪ মার্চ থেকে ২১ দিনের লকডাউন হলেও দিল্লির ওই তাবলিগ জামাতে প্রায় ১৪ শ মানুষ একসঙ্গে ছিলেন। এদিকে ওই জামাতে থাকা ৩০০ জনকে ইতিমধ্যে দিল্লির বিভিন্ন হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে। এছড়া ওই তাবলিগ জামাতে অংশ নেয়াদের সঙ্গে যারা সংস্পর্শে এসেছে তাদেরকেও খোঁজা হচ্ছে বলে ভারতীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে।

এ বিভাগের সর্বাধিক পঠিত

Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

এক ক্লিকে বিভাগের খবর

div1 div2 div3 div4 div5 div6 div7 div8