• আক্রান্ত

    ৭১৫,২৫২

    সুস্থ

    ৬০৮,৮১৫

    মৃত্যু

    ১০,২৮৩

    ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর | স্পন্সর - একতা হোস্ট
  • মাত্র পাওয়া

    শ্রীপুরে বর্জ্য ব্যবস্থাপনা শুরু

    | ০৪ মার্চ ২০২১ | ৬:২১ অপরাহ্ণ

    শ্রীপুরে বর্জ্য ব্যবস্থাপনা শুরু

    প্রাকৃতিক সবুজ আবহে সাজানো হাজী আব্দুল কাদের প্রধান উচ্চ বিদ্যালয় । গাজীপুর জেলার শ্রীপুরের গোসিঙ্গা ইউনিয়নে অবস্থিত এ স্কুলটি ইতিমধ্যেই দেশব্যপি পরিচিতি পেয়েছে সবুজ স্কুল প্রাঙ্গণের অনন্যতা নিয়ে । এই স্কুলটির ছাদে গড়ে তোলা হয়েছে একটি সমৃদ্ধ বাগান যেখানে দেশী বিদেশি না ধরণের ফল ও ফুল গাছ রয়েছে ।
    অন্যদিকে কলম্বিয়া ওয়াশিং প্লান্টি লিঃ একটি স্বনাম ধন্য তৈরী পোষাক রপ্তানিকারক প্রতিষ্ঠান । এই প্রতিষ্ঠানটিও পরিবেশ নিয়ে নামুখী কাজ করে থাকে ।
    প্লাস্টিকের ব্যবহার কমানোর জন্য কলম্বিয়া ওয়াশিং প্লান্টের পক্ষ থেকে নেয়া হচ্ছে নানা ধরণের উদ্যোগ । রিসাইকেল বাড়ানোর জন্য তাদের ব্যবহৃত কেমিক্যাল ড্রাম ইটিপিতে সঠিকভাবে পরিস্কার পূর্বক তারা ছড়িয়ে দিচ্ছে বিভিন্ন স্কুলে, বাজারে বা অন্যান্য জনগুরুত্বপূর্ণ থানে ময়লা রাখা এবং বর্জ্যের সঠিক ব্যবস্থাপনার উদ্দেশ্যে ।
    এরই ধারাবাহিকতায় আজ কলম্বিয়া ওয়াশিং প্লান্ট শিক্ষার্থীদের মধ্যে বর্জ্য ব্যবস্থাপনার সুফল তুলে ধরে অব্যবহৃত ড্রাম বিতরণ করলো হাজী আব্দুল কাদের প্রধান উচ্চ বিদ্যালয়ে । এসময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু গ্রীণ ক্যাম্পাস খ্যাত বিদ্যালয় প্রতিষ্ঠাতার সুযোগ্য উত্তরসূরী আলহাজ্ব ইঞ্জিনিয়ার ইউসুফ আলী প্রধান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দীন ও বিধ্যালয়ের স্কাউট গ্রুপের সদস্য এবং অন্যান্য শিক্ষক বৃন্দ । কলম্বিয়া ওয়াশিং প্লান্টের পক্ষ থেকে উপস্থিত ছিলেন উক্ত প্রতিষ্ঠানের পরিবেশ বিভাগের প্রধান কলাম্স্টি সাঈদ চৌধুরী এবং মানব সম্পদ বিভাগের ব্যবস্থাপক শাকিল পারভেজ ।
    সবুজ বর্জ্য ব্যবস্থাপনায় সবুজ পৃথিবী বিষয় কাজের সাথে সম্পৃক্ত বাংলাদেশ নদী পরিব্রাজক দলের শ্রীপুর শাখার পক্ষ থেকে অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন এই প্রতিষ্ঠানে সাধারণ সম্পাদক খোরশেদ আলম, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, যুগ্ম সম্পাদক শফি কামাল ,জোবায়ের আহমেদ ।
    স্কাউটদের সাথে মতবিনিময় কালে পরিবেশ কর্মী ও কলামিস্ট সাঈদ চৌধুরী বলেন আমাদের শিশুদেরকেই আগে শেখাতে হবে কিভাবে বর্জ্য ব্যবস্থাপনা করতে হয়, কোন ময়লা কিসের সাথে মেশানো যাবেনা বা আলাদা আলাদা রাখতে হবে । বর্জ্য ব্যবস্থাপনাকে শিশুদের মধ্যে উৎসাহিত করতে এবং শিল্প কারখানাগুলোর কমিউনিটি রেসপনসিবিলিটি বাড়াতে কলম্বিয়া ওয়াশিং প্লান্ট লিঃ এর উদ্যোগে ডাস্টবিন হিসেবে ব্যবহারের জন্য ড্রামগুলো বিতরণ করা হল । আশা করি এ বিষয়গুলো মনে রেখে তোমরা বাংলাদেশকে একটি পরিছন্ন দেশ হিসেবে গড়ে তুলবে ।
    নদী পর্রিবাজক দলের সাংঘঠনিক সম্পাদক বলেন কলম্বিয়া ওয়াশিং প্লান্ট আগেও সিঙ্গারদিঘী উচ্চ বিদ্যালয়ে দিয়েছে এবং যার কারণে আমাদের বিদ্যালয় ও বাজার এখন সবসময় পরিষ্কার থাকে ।
    কলম্বিয়া ওয়াশিং প্লান্টের মানব সম্পদ বিভাগের ব্যবস্থাপক শাকিল পারভেজ বলেন প্রয়োজনে আমরা আরও এই ড্রাম আপনাদেরকে দেবো কিন্তু বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে এবং তা আমাদের দেশের স্বার্থেই ।
    স্কুলের প্রধান শিক্ষক তুলে ধরেন করোনার সময়ের কথাগুলো এবং তিনি বসে না থেকে কিভাবে আজ এ পর্যন্ত এলেন সেই গল্প ।
    শ্রীপুরে সবুজ স্কুল প্রাঙ্গণে সবুজ যাত্রার ও বর্জ্য ব্যবস্থাপনায় আগ্রহী হয়ে অনেকেই এরকম বাগান পদ্ধতি করবে এবং বর্জ্যের সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে দেশের পরিবেশের কথা ভাববে এটাই বড় প্রত্যাশা ।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    স্বাগতম – বিরাজমান ডট কম

    ০৫ ফেব্রুয়ারি ২০২০

    ০৫ ফেব্রুয়ারি ২০২০

    Calendar

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  

    এক ক্লিকে বিভাগের খবর

    div1 div2 div3 div4 div5 div6 div7 div8
  • বাংলাদেশে

    আক্রান্ত
    ৭১৫,২৫২
    সুস্থ
    ৬০৮,৮১৫
    মৃত্যু
    ১০,২৮৩
    সূত্র: আইইডিসিআর

    বিশ্বে

    আক্রান্ত
    ১৩৯,৭৩৮,৪৯০
    সুস্থ
    ৭৯,৬৬১,২০৯
    মৃত্যু
    ২,৯৯৬,৪৬০